ভারত জাতীয় দলে খেলা এই তারকা কোথায় হারিয়ে গেলেন

চমক ধরানো সব সাফল্য। দরজা খুলেছিল জাতীয় দলেরও। কিন্তু, জাতীয় দলে তেমন কিছু করতে পারেননি। বাদ পড়েন দল থেকে। আস্তে আস্তে হারিয়ে যেতে থাকেন নির্বাচকদের রেডার থেকেই। এরকমই একজনের কথা বলব আজ।

রাজস্থানের পেসার পঙ্কজ সিংহের কথা মনে পড়ে? রাজস্থানের এই লম্বা-ছিপছিপে বোলারটির ঘরোয়া ক্রিকেটে চমকে দেওয়া সাফল্য রয়েছে। ২০১৫ সালের বিশ্বকাপের সম্ভাব্য দলে অনেকে দেখেছিলেন পঙ্কজকেও। ২০০৩ সালের অগস্টে প্রথম শ্রেণির ক্রিকেটে ডেবিউ হয় তাঁর।

পেস বোলিংয়ে তাঁর বৈচিত্র দেখে অনেকেই বলেছিলেন, জাতীয় দলে জাভাগাল শ্রীনাথের জায়গা নিতে চলেছেন তিনি। কারণ পঙ্কজ খুব শৃঙ্খলাবদ্ধ ছিলেন। তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে কোথায় যেন হারিয়ে গেলেন তিনি।

অনূর্ধ্ব ১৯ থেকে ভারতীয় এ দলে সুযোগ পান তিনি। ২০০৭ সালে ভারত এ-র হয়ে জিম্বাবোয়ে-কেনিয়া সফরে মোট ১৮টি উইকেট দখলে ছিল তাঁর।

২০১০ সালের জুন মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধে দেশের হয়ে একটিই একদিনের ম্যাচ খেলেন তিনি। পঙ্কজ সাত ওভার বল করে ৪৫ রান দিয়েছিলেন। পাননি কোনও উইকেট।

দেশের হয়ে দু’টি টেস্টও খেলেছেন তিনি। ২০১৪ সালের অগস্টে সাউদাম্পটনে টেস্টে খেলার সুযোগ পেয়েছিলেন পঙ্কজ।

প্রথম ম্যাচে উইকেট না পেলেও পঙ্কজের বল খেলতে সমস্যা হয়েছিল ব্যাটসম্যানদের। ম্যাঞ্চেস্টারের ম্যাচে দু’টি উইকেট পান তিনি। উচ্চতার জন্য ভাল বাউন্স আদায় করতে পারতেন পঙ্কজ।