যে কারণে একবছর নিষিদ্ধ ছিলেন আন্দ্রে রাসেল

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ মাতিয়ে বেরাচ্ছেন ক্যারিবিয়ান তারকার আন্দ্রে রাসেল। তার বৃহস্পতি এখন তুঙ্গে। প্রতিপক্ষের বিপক্ষে এখন বাহুবলিতে পরিণত হয়েছেন তিনি। চলমান আইপিএলে অবিশ্বাস্য ফর্মের বদৌলতে সর্বত্রই তাকে নিয়ে আলোচনা হচ্ছে।

এদিকে, পাঁচ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে নজরে আসেন ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচ জিতিয়ে। সে ম্যাচে ৪০ বলে ৬৪ করেছিলেন রাসেল। আর এরপর রাসেল উথান -পতনও। এরই মধ্যে তার বিরুদ্ধে ডোপিংয়েরও অভিযোগ উঠে।

২০১৫ সালে রাসেলের বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ আনে জ্যামাইকার অ্যান্টি ডোপিং কমিশন। তার সত্যতাও প্রমাণিত হয়। যে কারণে ক্রিকেটে নিষিদ্ধ হন তিনি। নিষিদ্ধ ঘোষিত বস্তু সেবনের অভিযোগ আনলেও তিনবার ড্রাগ টেস্টে উপস্থিত হননি রাসেল। এমনকি ফোন, মেইল ও চিঠির উত্তর দেননি এই ক্যারিবীয় অলরাউন্ডার।তবে নিষেধাজ্ঞা কাটিয়ে এক বছর পর জ্যামাইকা টি-টোয়েন্টি লিগে ফেরেন বিধ্বংসী অলরাউন্ডার।

এখন সদর্পে ফিরে এসেছেন তিনি। সর্বোপরি ড্রাগস কিংবা রঙিন দুনিয়ার সঙ্গে নিজেকে মিশিয়ে দেননি রাসেল। বিশ্বের জনপ্রিয় সব ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ দাপিয়ে বেড়াচ্ছেন। এবারও আইপিএলে ঝড়ো ব্যাটিংয়ে দলকে জেতাচ্ছেন। এখন পর্যন্ত চার ইনিংসে ব্যাট করে রান করেছেন ২০৭ রান।

ভারতীয় জমজমাট লিগে রাসেলের ইসিংস যথাক্রমে তার রান ৪৯*, ৪৮, ৬২ ও ৪৮*। প্রতিটি ইনিংসেই স্ট্রাইক রেট আড়াইশর ওপর, ২৬৮.৮৩। ইতিমধ্যে ‘বাহুবলী’ তকমা পেয়েছেন ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার।