রমজানের আগেই ছোলার বাজারে আগুন

পবিত্র মাহে রমজানর বাকি আর মাত্র দুই সপ্তাহ। রমজানে ইফতারের অন্যতম অনুষঙ্গ ছোলা। আর যে কারণে এ মাসকে কেন্দ্র করেই চলে ছোলার বাজার। আর এখননি এই ছোলার দাম এক সপ্তাহের ব্যবধানে সব ধরণের ছোলার দাম কেজিতে ৩ থেকে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। বিগত বছরগুলোর মতো এ বছরেও রোজা শুরুর আগে থেকেই দেশের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে ছোলার দাম উর্ধমুখী।

গত এক মাসে রপ্তানিকারক দেশ অষ্ট্রেলিয়ায় প্রতি টন ছোলার বুকিং রেট ৬৪০ ডলার থেকে কমে ৫৮০ ডলারে এসে দাঁড়িয়েছে। কিন্তু কৃত্রিম সংকটের কারণে এক সপ্তাহে প্রতি কেজি ছোলার দাম ৫ টাকা করে বেড়ে গেছে। পর্যাপ্ত সরবরাহ ও আন্তর্জাতিক বাজারে প্রতি মেট্রিক টনের বুকিং রেট ৬০ ডলার কমলেও দেশের বাজারে নিয়ন্ত্রণে আসছে না ছোলার দাম।

এক সপ্তাহের ব্যবধানে চট্টগ্রামের খাতুনগঞ্জের পাইকারি বাজারে সব ধরণের ছোলার দাম কেজিতে ৩ থেকে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। আদা ও রসুনের দামও বেড়েছে কেজি প্রতি অন্তত ৬ টাকা করে। সরবরাহ ঘাটতির অজুহাত দেখিয়ে কেজি প্রতি ৫ টাকা বাড়ায় আদা ৭০ টাকা এবং রসুন ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। বেশ কিছুদিন ধরে চিনির দাম বাড়লেও এ সপ্তাহে এসে মণ প্রতি ২০ টাকা কমেছে। এদিকে এ সপ্তাহে’ও মণ প্রতি ২০ থেকে ২৫ টাকা কমেছে সব ধরণের ভোজ্য তেলের দাম।

ব্যবসায়ীদের অভিযোগ কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম বাড়ানো হয়েছে। তবে সরবরাহ বাড়ায় চিনি ও ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে।

বিষয়টি নিয়ে খাতুনগঞ্জের মেসার্স সালমা ট্রেডিংয়ের ম্যানেজার জুয়েল মহাজন বলেন, চাহিদার তুলনায় ছোলা বাজারে বেশি থাকলেও প্রতি কেজিতে পাঁচ থেকে ছয় টাকা বেড়েছে।

এদিকে, ভোজ্য তেলে দাম কমার বিষয়ে খাতুনগঞ্জের আর এন এন্টারপ্রাইজের মালিক আলমগীর পারভেজ বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কম থাকায় দেশেও তেলের দাম কমেছে।