শপথ নিতে স্পিকারের কাছে সময় চেয়েছেন মির্জা ফখরুল

একাদশ সংসদ নির্বাচনে সংসদ সদস্য হিসেবে শপথ নিতে স্পিকারের কাছে সময় চেয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এদিকে অসুস্থতার কারণ দেখিয়ে তিনি সময় চেয়ে স্পিকারের দপ্তরে সোমবার চিঠি দিয়েছেন বলে সূত্র নিশ্চিত করেছে।

এর আগে আজ ২৯ এপ্রিল সোমবার বিকেলে বিএনপির চার নেতা এমপি হিসেবে শপথ নেন।

এরপর সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, ‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই বিএনপির এমপিরা শপথ নিয়েছেন।’

এ সময় তিনি আরও বলেন, ‘দলীয় প্রধানের মুক্তি এবং গণতন্ত্র ফিরিয়ে আনার দাবির পক্ষে কথা বলতেই এই চার নেতা সংসদে গেছেন।’

এ সময় মির্জা ফখরুল কবে শপথ নিবেন সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, ‘অপেক্ষা করেন দেখতে পাবেন।’

এদিকে আগামীকাল (৩০ এপ্রিল) মঙ্গলবার শপথ না নিলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সংসদ সদস্য পদ বাতিল হয়ে যাবে। তাই ধারণা করা হচ্ছে মঙ্গলবারই তিনি শপথ নেবেন।

কিন্তু সময় চেয়ে স্পিকারের কাছে চিঠি দেওয়ায় ফখরুলের শপথের সময় পেছানো হতে পারে। তিনি বগুড়া-৬ আসন থেকে ধানের শীষ নিয়ে নির্বাচিত হন।

এর আগে দলের সিদ্ধান্ত লঙ্ঘন করে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) একাদশ সংসদের সদস্য হিসেবে শপথ নেন ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত জাহিদুর রহমান জাহিদ। এজন্য বিএনপি থেকে বহিস্কার করা হয় তাকে।

এর আগে গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ও মিত্ররা। মাত্র ৮টি আসন পায় বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। নির্বাচিত ৮ জনের মধ্যে ৬ জন বিএনপির আর দু’জন গণফোরামের। তবে নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে তা প্রত্যাখ্যান করে ঐক্যফ্রন্ট।

এদিকে গণফোরামের দুই সংসদ সদস্যের মধ্যে মৌলভীবাজার-২ আসন থেকে বিএনপির প্রতীক নিয়ে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর গত ৭ মার্চ শপথ নিয়ে সংসদে যোগ দেন। সিলেট-২ আসন থেকে গণফোরামের প্রতীক নিয়ে নির্বাচিত মোকাব্বির খানও গত ২ এপ্রিল শপথ নেন।