শ্রীলঙ্কায় নিহত ১৩৮ মিলিয়ন!

শ্রীলঙ্কায় তিনটি গির্জা ও তিনটি হোটেলে সিরিজ বোমা হামলা চালানো হয়। এতে নিহতের সংখ্যা বেড়ে অন্তত ১৯০ জনে দাঁড়িয়েছে। নিহতের মধ্যে অন্তত ৩৫ বিদেশি নাগরিক রয়েছেন। আহত হয়েছে ৪০০ জন।

খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম প্রধান উৎসব ইস্টার সানডে উপলক্ষে গির্জাগুলোতে বিশেষ প্রার্থনা চলছিল। এই সময়ই চালানো হয় ভয়াবহ হামলা।

আজ ২১ এপ্রিল রবিবার সকালে এ বোমা হামলার ঘটনা ঘটে।

শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণে হতাহতের ঘটনায় শোক জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা টুইট দেখে আক্কেলগুডুম অবস্থা অনেকের।

এদিকে বিস্ফোরণে এখন পর্যন্ত ১৯০ জনের প্রাণহানি ঘটলেও ট্রাম্প তার টুইটে দাবি করেছেন ১৩৮ মিলিয়ন মানুষ মারা গেছেন।

এদিকে টুইটটি করার ১০ মিনিটের মধ্যে ১০ হাজার লাইক পড়লেও পরে তা মুছিয়ে ফেলা হয়। তবে টুইটার ব্যবহারকারীরা ওই টুইটের স্ক্রিনশট টুইট করে ডোনাল্ড ট্রাম্পের দায়িত্বহীন আচরণকে কটাক্ষ করেছেন।

এ ব্যাপারে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এক প্রতিবেদনে বলছে, শ্রীলঙ্কার জনগণের প্রতি আন্তরিক শোক জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে টাইপিং ভুলের কারণে তার এই শোকবার্তা গণমাধ্যমের শিরোনামে উঠে এসেছে। আজকের ভয়াবহ এই হামলার ঘটনায় যা লজ্জাজনক।

এদিকে ট্রাম্প তার সেই শোকবার্তায় লিখেছেন, ‘গীর্জা এবং হোটেলে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে আন্তরিক শোক প্রকাশ করছি; যে হামলায় কমপক্ষে ১৩৮ মিলিয়ন মানুষ মারা গেছেন এবং গুরুতর আহত হয়েছেন আরও ৬০০ জন। আমরা সহায়তা করার জন্য প্রস্তুত আছি।’