‘সাইজ’ আমার কাছে কোনো ব্যাপার নয়: দিশা পাটানি

বলিউড সুপারস্টার সালমান খান অভিনীত ‘ভারত’-এর প্রথম গান ‘স্লো মোশন’ মুক্তির পর অন্তর্জাল দুনিয়ায় রীতিমতো ঝড় বয়ে গেছে। এই গানে হালের তারকা দিশা পাটানির আবেদনময়ী লুক আর খুনে নাচে দিশেহারা ভক্তকুল। এ ছবিতে শরীরচর্চাশিল্পীর ভূমিকায় দেখা যাবে হালের তারকা দিশা পাটানিকে। হলুদ শাড়ি পরা দিশার স্টান্ট আর নাচে মুগ্ধ সিনেপ্রেমীরা। প্রথমবার বলিউড ভাইজানের সঙ্গে সিনেমায় কাজ করতে পেরে উচ্ছ্বসিত দিশা পাটানি।

এই ছবির প্রধান নায়িকা ক্যাটারিনা কাইফ আর ছোট ভূমিকা দিশার। ধারণা করা হচ্ছে ‘টাইগার জিন্দা হ্যায়’ অভিনেত্রীর ছায়ায় ঢাকা পড়ে যাবেন না তো দিশা? তবে এই প্রশ্নের খাপখোলা জবাব দিয়েছেন দিশা। বলেছেন, চরিত্রের ‘সাইজ’ তাঁর কাছে কোনো ব্যাপার নয়।

সংবাদমাধ্যম দেওয়া সাম্প্রতিক সাক্ষাৎকারে দিশা বলেছেন, গানটির শুটিংয়ের মাত্র এক সপ্তাহ আগে তিনি আক্ষরিক অর্থেই শয্যাশায়ী ছিলেন। সিনেমায় নিজের চরিত্র ছোট বা বড়, সেসব নিয়ে মাথা ঘামান না তিনি। তাঁর আশা, মানুষ তাঁর চরিত্রের সঙ্গে সম্পর্ক অনুভব করবে।

দিশা বলেন, ‘মনে আছে, রিহার্সেলের সময় হাঁটু ভেঙে গিয়েছিল। আমাকে অবিরাম জিমন্যাস্টিকস করে যেতে হয়েছে। আপনারা নিশ্চয়ই গানের স্টান্ট দৃশ্যগুলো দেখেছেন। এসবের জন্য সত্যিই আমাকে অতিরিক্ত প্রশিক্ষণ নিতে হয়েছিল। শুটিংয়ের এক সপ্তাহ আগে আমার হাঁটু ভেঙে যায়,’ বলেন দিশা।

বলেন, ‘একদমই ভিন্ন গল্পের ছবি ‘ভারত’। এটা একজন মানুষের জীবনযাত্রা নিয়ে। তো, সবকিছু হওয়ার সুযোগও নেই। যদি আমার পার্ট ছোটও হয়, সেটা ব্যাপারই নয়। এমন কিছু করি, যা উত্তীর্ণ হয়, আর এতেই আমার বিশ্বাস।’

প্রথমবার সালমান খানের সম্পর্কে তিনি বলেন, ‘সালমান খান খুবই মিষ্টি মানুষ। একটুও ভয় পাইনি, কারণ প্রত্যেককেই তিনি দারুণ স্বস্তিতে রেখেছিলেন। তিনি খুবই সহায়তা করেন, কো-অপারেটিভ। তাঁর কাছ থেকে অনেক কিছুই শেখার আছে। এই সময়ে এসেও তিনি যথেষ্ট পরিশ্রম করেন, প্রত্যেক টেকে নিজের শতভাগ ঢেলে দেন। এত বড় কাজের অংশ হতে পারাটা আমার জন্য বিশাল সুযোগ, আমি সৌভাগ্যবান।’

দিশা পাটানি বলেন, ‘আশা করি, মানুষ আমার চরিত্রের সঙ্গে সম্পর্কিত হবে এবং সার্কাসের ভেতর প্রবেশ করবে। ক্যাটরিনার ছায়ায় ঢেকে যাব, এমনটা ভাবিও না। বরং আমার পার্টের জন্য খুবই উত্তেজিত আমি। সিনেমা নির্বাচনের ক্ষেত্রে বা বিশেষ কোনো চরিত্রের ক্ষেত্রে আমি খুবই নিঃস্বার্থ।এমন সব বড় অভিনেতার সঙ্গে কাজ করতে পেরে আমি খুব খুশি। এমন অভিনেতাদের সঙ্গে কে কাজ করতে চায় না? সালমান স্যার, ক্যাটরিনা ম্যাম অথবা টাবু ম্যাম ও সুনীল গ্রোভার, অনেক কিছু শেখার আছে।’

এ বছরের ঈদে মুক্তি পাবে আলি আব্বাস জাফর পরিচালিত ‘ভারত’। আর এ ছবি দিয়ে ক্যাটরিনা কাইফের সঙ্গে পুনর্মিলন হচ্ছে সালমানের।‘ভারত’-এ সালমান-ক্যাটরিনা ও দিশা ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে টাবু, নোরা ফাতেহি, সুনীল গ্রোভার, জ্যাকি শ্রফসহ অন্যদের।