সিঙ্গাপুর যাওয়া হল না সুবীর নন্দীর

গতকাল ২৯ এপ্রিল সোমবার সন্ধ্যায় সিঙ্গাপুর নেওয়ার কথা ছিল একুশে পদকজয়ী সঙ্গীতশিল্পী সুবীর নন্দীকে। তাকে নেওয়ার জন্য সিঙ্গাপুর থেকে এয়ার অ্যাম্বুলেন্স আসার কথা ছিল সন্ধ্যা ৬ টায়। এরপর রাত আটটার দিকে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল।

এদিকে সে অনুযায়ী সব প্রস্তুতি নিয়ে সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) থেকে শিল্পীকে নিয়ে উড়ালও দিয়েছিল সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের এয়ার অ্যাম্বুলেন্স।

কিন্তু রাত ১২টার দিকে জানা গেল, এয়ার অ্যাম্বুলেন্স আকাশে উড়তে না উড়তেই তাতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। বাধ্য হয়ে যাত্রা বাতিল করে সুবীর নন্দীকে আবার সিএমএইচে নিয়ে যাওয়া হয়।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে বরেণ্য এ শিল্পীর চিকিৎসা হওয়ার কথা। কিন্তু ত্রুটির কারণে যাত্রা বাতিল করা হয়েছে। আপাতত সিঙ্গাপুর থেকে আসা এয়ার অ্যাম্বুলেন্সটির ত্রুটি সারানোর পর্যন্ত অপেক্ষা করা হবে।

গতকাল সোমবার বিকেলে সিঙ্গাপুর থেকে অ্যাম্বুলেন্স আসার কথা থাকলেও সেটি পৌঁছায় রাত ৮টার পর। সুবীর নন্দীকে নিয়ে যেতে সিঙ্গাপুর থেকে একজন চিকিৎসক ও একজন নার্সও এসেছিলেন।

এদিকে দীর্ঘদিন ধরে কিডনি ও হার্টের অসুখে ভুগছেন সুবীর নন্দী। গত ১২ এপ্রিল পরিবারের সবাই মিলে মৌলভীবাজারে আত্মীয়ের বাড়িতে যান। সেখানে একটি অনুষ্ঠান ছিল। ১৪ এপ্রিল ঢাকায় ফেরার ট্রেনে ওঠার জন্য বিকেলে মৌলভীবাজার থেকে শ্রীমঙ্গলে আসেন তারা।

এ সময় ট্রেনেই অসুস্থ হয়ে পড়েন তিনি। তারপর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় রাত ১১টার দিকে তৃপ্তি করের সহযোগিতা ও তত্ত্বাবধানে শিল্পীকে দ্রুত সিএমএইচে নিয়ে যাওয়া হয়।