সেদিন হাসির জন্য সাংবাদিকদের দায়ি করলেন শাহজাহান খান

গত বছর জানুয়ারি মাসে জাবালে নূর পরিবহনের দুই বাসের চালকের রেষারেষির জেরে রাজধানীর বিমানবন্দর সড়কে রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হন। ঘটনার পর হেসে হেসে সড়ক দুর্ঘটনার ব্যাখা করায় চরমভাবে সমালোচিত হন তৎকালীন নৌ পরিবহনমন্ত্রী শাহজাহান খান।

এদিকে তার হাসির পরেই মূলত সারা দেশে নিরাপদ সড়কের আন্দোলন ছড়িয়ে পরে। দীর্ঘদিন পর আজ ১৫ এপ্রিল সোমবার সেদিনের সেই হাসির জন্য সাংবাদিকদের দায়ী করলেন শাহজাহান খান।

এ ব্যাপারে নৌ পরিবহনমন্ত্রী শাহজাহান খান বলেন, ‘আমার হাসার জন্য উস্কানির দিয়েছে এই সাংবাদিক বন্ধুরা।’

আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে কেন্দ্রীয় ১৪ দল আয়োজিত ‘নিরাপদ সড়ক ও মাদকমুক্ত সমাজ গঠন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ দাবি করেন।

এদিকে সেমিনারের প্রায় শেষ ভাগে বক্তব্য রাখেন সাবেক এ নৌ পরিবহনমন্ত্রী। তার বক্তব্য নিয়ে বিভিন্ন সময় তৈরি হওয়া সমালোচনারও একে একে জবাব দেন তিনি।

এ সময় তিনি দাবি করেন, তাকে নৌ পরিবহনমন্ত্রী করার পর অনেকে মন্তব্য করেছিলেন, ‘যে লোকের হাতে পরিবহন সেক্টর জিম্মি তাকেই করা হচ্ছে মন্ত্রী।’ কিন্তু তিনি সমালোচকদের এমন তীর্যক কটূক্তি ভুল প্রমাণ করেছেন বলে দাবি করেন। উদাহরণ হিসেবে তার দায়িত্ব নেয়ার পর থেকে এখন পর্যন্ত কোন লঞ্চ ডুবিতে মৃত্যুর ঘটনা ঘটেনি -এমন পরিসংখ্যান তুলে ধরেন তিনি।

এদিকে নিরাপদ সড়কের জন্য গঠিন কমিটিতে শাজাহান খানকে কমিটির প্রধান করা হয়েছে। তখনও অনেকেই সমালোচনা করেন, ‘বিতর্কিত’ লোককে দিয়ে কমিটি করা হয়েছে।

এ ব্যাপারে শাজাহান খান বলেন, ‘এই যে এখানে উপস্থিত রয়েছেন সৈয়দ আবুল মাকসুদ সাহেব, তিনিই সর্বপ্রথম আমার বিরুদ্ধে কথা বলেছিলেন। আমরা নিরাপদ সড়কের জন্য ১১১টি সুপারিশ রেখেছি। এগুলো যখন প্রকাশ হবে মাকসুদ সাহেব আপনিই বলবেন, বিতর্কিত এ লোকটি কী করেছে। আপনারা তো এর আগেও নিরাপদ সড়কের জন্য দুইটি কমিটির সুপারিশ দেখেছেন, এবারেরটাও দেখবেন।’

এরপর বক্তব্য শেষ করেন শাজাহান খান। তখন সঞ্চালকের দায়িত্বে থাকা আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের সমন্বয়ক সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম শাজাহানকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনাকে (শাজাহান) কেউ বিতর্কিত বলেনি। কেউ হয়তো আপনার হাসিকে বিতর্কিত বলে থাকতে পারেন।’

এরপর আবারও ফ্লোর নেন শাজাহান খান। এ সময় তিনি বলেন, ‘আজ আমাকে হাসির ব্যাখা দিতেই হবে। আমি তো এমনিতে বেশি হাসি, প্রবলেম হলো এইটা। হাসা যদি দোষ হয়ে থাকে তার জন্য আমি দুঃখিত। কিন্তু কী প্রেক্ষাপটে আমি হাসছি? সেটাও সাংবাদিকদের প্রশ্নের কারণে। দুর্ঘটনার কথা তখন আমি জানিও না।’