সে এমন বোলার, যে এক-দুই বলেই ব্যাটসম্যানের মতিগতি বুঝে ফেলে: সালাউদ্দিন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে এবারের মৌসুমটা ভালো হয়নি সাকিবের। আইপিএলে সানরাইজার্সের প্রথম ম্যাচে খেলেছিলেন তিনি। কিন্তু এরপর আর একাদশে জায়গা হয়নি এই তারকার। যেকারণে বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতির ক্যাম্পে আগেভাগেই তাকে নিয়ে আসার জন্য চেস্টা করছিল বিসিবি।

এদিকে, টানা ৮ ম্যাচ বেঞ্চে বসে থাকলেও পরবর্তী দুই ম্যাচের একাদশে থাকবেন সাকিব এবং দেশে ফিরবেন ২৮ এপ্রিল। বিষয়টি জানিয়েছেন সাকিবের গুরুজন এবং কোচ মোহাম্মদ সালাউদ্দিন আহমেদ।

তিনি সাকিব আল হাসানের অনুরোধে তার সঙ্গে একান্ত অনুশীলনের জন্য গত ১৩ এপ্রিল হায়দরাবাদ গিয়েছিলেন। সেখানে সাকিবের খরচেই ১০ দিন থেকে গতকাল রাত সোয়া ৮টায় দেশে ফিরে এসেছেন সালাউদ্দিন। দেশে ফিরে গণমাধ্যমকে এমনটা জানিয়েছেন তিনি।

এ সময় সাকিব আল হাসানের আইপিএল বিষয়ক খুঁটিনাটি এবং তার সঙ্গে হায়দরাবাদে সালাউদ্দিনের ৮-৯ দিনের অনুশীলনের বিভিন্ন বিষয় জানিয়েছেন তিনি।

সালাউদ্দিন বলেন, ‘আমি মূলত ব্যাটিং নিয়ে কাজ করেছি। সাকিবের বোলিং নিয়ে তেমন কাজ করতে হয় না। কারণ বোলিংটা ওর সহজাত। সাকিব এমন মানের বোলার যে এক-দুই বলের পরই ব্যাটসম্যানের মতিগতি দেখে নিজের করণীয়টা বুঝে ফেলে। তার বোলিং ভ্যারাইটি এবং মেধা- দুইটাই অনেক বেশি। প্রয়োজনে বৈচিত্র আনা এবং ব্যাটসম্যানকে আটকে রাখার কাজটা ভালোই পারে।’

তিনি বলেন, ‘আমি মূলত ব্যাটিং নিয়ে কাজ করেছি। সাকিবের বোলিং নিয়ে তেমন কাজ করতে হয় না। কারণ বোলিংটা ওর সহজাত। সাকিব এমন মানের বোলার যে এক-দুই বলের পরই ব্যাটসম্যানের মতিগতি দেখে নিজের করণীয়টা বুঝে ফেলে। তার বোলিং ভ্যারাইটি এবং মেধা- দুইটাই অনেক বেশি। প্রয়োজনে বৈচিত্র আনা এবং ব্যাটসম্যানকে আটকে রাখার কাজটা ভালোই পারে।’