আফগানিস্তান চমকে দেবে এবারের বিশ্বকাপে : শচীন টেন্ডুলকার

ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ আগামী ৩০ মে থেকে শুরু হবে। ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে যাওয়া এই বিশ্বকাপকে সামনে রেখে সব প্রস্তুতি সম্পন্ন করেছে দল গুলো। আসন্ন বিশ্বকাপ নিয়ে অনেকে সাবেক তারকারা তাদের নিজেদের পছন্দের দলের নাম জানিয়েছেন।

এবার তাদের তালিকায় যুক্ত হয়েছেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার শচীন টেন্ডুলকার। তিনি বিভিন্ন দল ও বিশ্বকাপ নিয়ে নানা বিশ্লেষণ করেছেন।

বর্তমানে ক্রিকেট এখন ব্যাটসম্যানদের খেলা হয়ে উঠেছে। ক্রিকেট এখন অনেকটা একমুখী হয়ে যাচ্ছে। ফ্ল্যাট উইকেটে দুটি নতুন বল বোলারদের কাজটা কঠিন করে দিচ্ছে। এ জন্য একটা দল ৩৫০ করলে আরেক দল সেটা ৪৫ ওভারে তাড়া করছে বলে মনে করেন টেন্ডুলকার!

তিনি বলেন, ওয়ানডেতে শেষ কবে আমরা রিভার্স সুইং দেখেছি। আগে যখন একটা নতুন বলে খেলা হতো তখন সেটা পুরনো হয়ে ২৮-৩০ ওভার থেকে রিভার্স সুইং শুরু হয়ে যেত। ডেথ ওভারে নরম বলে অন্য রকম চ্যালেঞ্জ হতো ব্যাটসম্যানদের। এখন ডেথ ওভারেও বল শক্ত থাকে আর চালিয়ে খেলতে সমস্যা হয় না।

এবারের বিশ্বকাপে শেষ দিকে গুরুত্বপূর্ণ হতে পারেন স্পিনাররা। স্পিনে কোন ভারতকে এগিয়ে রাখলেও শচীন। ভারতের সাবেক এই অধিনায়ক বলেন, আমাদের দুই রিস্ট স্পিনার চাহাল ও যাদব ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারে। জাদেজাকে খেলাও কঠিন।

বিশ্বকাপে এবার আফগানিস্তান চমকে দেবে মনে করেন টেন্ডুলকার। তিনি বলেন, মনে হচ্ছে আফগানিস্তান চমকে দেবে এবারের বিশ্বকাপে। কারণ বিশ্বের সেরা স্পিন (রশিদ, নবী, মুজিবদের নিয়ে) আক্রমণ আফগানিস্তানেরই।