ইংলিশ কন্ডিশনে বাংলাদেশকে একটি সমস্যাই বেশ ভোগাবে: রমিজ রাজা

ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ক্রিকেট আগামীকাল ৩০ মে থেকে শুরু হবে। আর এই আসরে অন্যতম একটি দল বাংলাদেশ। প্রথম সেমিফাইনালের লক্ষ্য নিয়ে দেশ ছেড়েছে টিম টাইগার। ইংল্যান্ড বিশ্বকাপের মঞ্চে মাঠে নামার আগে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আর এই হার বিশ্বকাপের আগে তাঁদের জন্য বড় ধাক্কা খেয়েছে মনে করছেন ক্রিকেট ধারাভাষ্যকার রমিজ রাজা।

তিনি বলেন, ‘এশিয়ার অন্যতম শক্তি হিসেবে নিজেদের তুলে ধরার চেষ্টায় আছে বাংলাদেশ। ধাক্কা তো অবশ্যই খেয়েছে তাঁরা। ভারতের বিপক্ষে তাঁরা নিজেদেরকেই চ্যালেঞ্জ ছুঁড়ে দেন সবসময়। তাঁদের অনেক যায়গায় উন্নতির প্রয়োজন আছে, এই ম্যাচের ভুলগুলো দ্রুত শুধরাতে হবে।’

রমিজ রাজা বলেন, ‘ম্যাচটা তাঁদের মন মত হয় নি। প্রথম ১৫-২০ ওভার তাঁরা ভারতকে চাপে রেখেছিল, অনেক ভালো যায়গায় বোলিং করেছে। দেখে আত্মবিশ্বাসী মনে হচ্ছিল তাঁদের এবং ফলাফলও ভালো পাচ্ছিল দলটি।’

ইংল্যান্ডের কন্ডিশন স্পিনারদেরকে সফল হতে হলে বাড়তি পরিশ্রম করতে হবে জানিয়ে ক্রিকেট ধারাভাষ্যকার বলেন, ‘স্পিনাররা আসার পর পরই ম্যাচের নিয়ন্ত্রন তাঁদের হাত থেকে ছুটে যায়। তাঁদেরকে আরও কাজ করতে হবে স্পিনের সঙ্গে।

বাংলাদেশের স্পিনকে ভিন্ন লাইন লেন্থ বা ভেরিয়েশন চেষ্টা করতে হবে জানিয়ে রমিজ রাজা বলেন, ‘কারণ এশিয়ার কন্ডিশনের মত স্পিন তাঁরা এখানে পাবে না। তাঁদের হয়তো ভিন্ন লাইন লেন্থ বা ভেরিয়েশন চেষ্টা করতে হবে’।