এবার ইমরান খানকে নিয়ে মুখ খুললেন আফ্রিদি

সাম্প্রতি বাজারে এসেছে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির আত্মজীবনীমূলক বই ‘গেম চেঞ্জার’। এতে তার ক্রিকেট ক্যারিয়ার ও ব্যক্তিগত জীবনের নানা জানা-অজানা বিষয় তুলে ধরেছেন। আর আফ্রিদির আত্মজীবনীমূলক বইয়ে সেসব বিষয় প্রকাশ্যে এসেছে এতে পাকিস্তানের ক্রিকেটে নতুন বিতর্ক তৈরি হচ্ছে। বইটি লিখেছেন পাকিস্তানের বিখ্যাত সাংবাদিক ও আফ্রিদির ঘনিষ্ঠ বন্ধু ওজাহাত সাঈদ খান।

আত্মজীবনীমূলক বই গেম চেঞ্জারে ওয়াকার-জাভেদ ও ভারতীয় সাবেক ওপেনারকে কড়া ভাষায় সমালোচনা করেছেন তিনি। তবে দেশটির কিংবদন্তি ক্রিকেটার ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের ভূয়সী প্রশংসা করেছেন।

আফ্রিদি জানান, ইমরানের অনন্য নেতৃত্বে ১৯৯২ সালে বিশ্বকাপ জেতে পাকিস্তান। সেটিই দলটির প্রথম ও একমাত্র বিশ্বকাপ জয়। ইমরান সতীর্থদের সমানভাবে গুরুত্ব দেয়ায় মাঠে সর্বোচ্চটা দিয়েছেন খেলোযারেরা। আর তার সাফল্য ঘরে উঠেছে পাকিস্তানের।

আফ্রিদি বলেন, গেল ফেব্রুয়ারিতে ভারতের সীমান্তবর্তী কার্তারপুর করিডোর খুলে দেয় পাকিস্তান। পাশাপাশি কাশ্মীর হামলার জেরে দেশের অভ্যন্তরে গুলি করে ভূপাতিত করা ভারতীয় বিমানবাহিনীর পাইলটকে ছেড়ে দেয় ইমরান খানের সরকার। এতে দুই দেশের মধ্যে যুদ্ধাবস্থা প্রশমিত হয়। এটি শান্তি স্থাপনের উজ্জ্বল দৃষ্টান্ত। ভারতের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক অপরিহার্য। এ পদক্ষেপ দুই দেশ তথা উপমহাদেশের অঞ্চলগুলোর মধ্যে শান্তি-সমৃদ্ধি তরান্বিত করবে।

পাকিস্তানের সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক একসময় দলের ভার বহন করেছেন, এখন গোটা দেশের দায়িত্ব সামলাছেন। প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার শান্তি প্রতিষ্ঠায় তার নানা পদক্ষেপ দৃষ্টি কেড়েছে বিশ্ববাসীর। বিশেষ করে চিরবৈরি ভারতের সঙ্গে সুসম্পর্ক স্থাপন এবং ইমরানের নয়া পাকিস্তানের স্লোগান ব্যাপক প্রশংসিত হচ্ছে। আর শহীদ আফ্রিদির আত্মজীবনীতেও সেটি উঠে এসেছে।