ও মানুষ নয়, সত্যিকারের একজন রান মেশিন: ব্রায়ান লারা

আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে এরই মধ্যে উত্তেজনা শুরু হয়েছে। আর মাত্র ৫ দিন বাকি। গত বৃহস্পতিবার (২৩ মে) আইসিসি’র আয়োজিত ‘মিট দ্য ক্যাপ্টেন’ অনুষ্ঠানে হাজির হয়েছিলেন ১০ দলের ক্যাপ্টেনরা। আজ শুক্রবার থেকে শুরু হয়েছে প্রস্তুতি ম্যাচ। প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে নামছে পাকিস্তান-আফগানিস্তান এবং শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা। ব্রিস্টলে হবে পাকিস্তান-আফগানিস্তান ম্যাচ। আর কার্ডিফে খেলবে শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা।

এদিকে, বিশ্বকাপকে সামনে রেখে এবারের বিশ্বকাপে কে হবে তারকা, আর কে জিতবে শিরোপা এনিয়ে চলছে নানা সমিকরণ। যে যার মতো করে নিজেদের মত, পছন্দ ও বিচার-বিশ্লেষণ জানাচ্ছেন সাবেক ক্রিকেটাররা। এবার ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী ক্রিকেটার ব্রায়ান লারা জানিয়েছেন তার ফেবারিট দল।

ভারতকে বিশ্বকাপের ফেবারিট দল দাবি করেন লারা এবার দলটির অধিনায়ক বিরাট কোহলির প্রতি নিজের মুদ্ধতার কথা জানিয়েছেন।

সাবেক এই ক্রিকেটার বলেন, কোহলি মানুষ না, ও একটা মেশিন। খেলার জন্য ফিটনেস গুরুত্বপূর্ণ বিষয়। সে এমনই একজন ক্রিকেটার যে জিমে প্রচুর সময় ব্যয় করে। এবং খেলার জন্য ফিটনেস কতটা গুরুত্বপূর্ণ সে এটা করে দেখায়। সে সত্যিকারের একজন রান মেশিন।

তিনি বলেন, প্রতিটি মুর্হূতে সে রান করতে চায়। আমার কাছে শচিন টেন্ডুলকারই সর্বকালের সেরা খেলোয়াড়। তার যোগ্য উত্তরসূরি হতে পারে কোহলি। কিন্তু দুজনের মধ্যে তুলনা করতে চাই না। তবে কোহলি স্পেশাল টেলেন্ট। সে তরুণ ক্রিকেটার এবং আসন্ন ক্রিকেটারদের জন্য আদর্শ একজন ক্রিকেটার। প্রথমবারের মতো সে বিশ্বকাপ দলকে নেতৃত্ব দিচ্ছে। ব্যাটিংয়ের সঙ্গে তাদের বোলিং অ্যাটাকও দুর্দান্ত। সবমিলিয়ে তাদের বিশ্বকাপ জেতার যথেষ্ট সুযোগ রয়েছে।