চার প্রশ্নের উত্তর খুজছে বাংলাদেশ

বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচ ২ তারিখে। সেই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে বাংলাদেশ মাঠে নামার আগে চারটি প্রশ্নের উত্তর মেলাতে ব্যস্ত। কি সেই প্রশ্ন?

১. মোসাদ্দেক নাকি সাব্বির: বাংলাদেশের ফিনিশিং এর জন্য সাব্বির রহমানকেই ভাবা হচ্ছিল। এই কারণেই নিষেদাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার আগেই তাকে জাতীয় দলে আনা হয়েছিল। কিন্তু ত্রিদেশীয় সিরিজের ফাইনালে মোসাদ্দেকের অমন একটি ইনিংস পাল্টে দিয়েছে সব কিছু। এখন কি সাব্বির থাকবেন নাকি মোসাদ্দেক?

২. রুবেল নাকি সাইফউদ্দিন নাকি দুজনেই: অলরাউন্ডার সাইফউদ্দিন বাংলাদেশ দলের নিয়মিত তৃতীয় পেসার হিসেবে থাকছেন। প্রস্তুতি ম্যাচেও ভালো বোলিং করেছেন তিনি। কিন্তু রুবেল হোসেনের আবার আছে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা। প্রস্তুতি ম্যাচে ভালো করেছেন তিনিও।

এখন এই দুই পেসারের মধ্যে কে খেলবেন? নাকি দুজনেই থাকবেন একাদশে? সেক্ষেত্রে আবার বাদ দিতে হবে মিরাজকে। কঠিন একটি সিদ্ধান্ত অপেক্ষা করছে নির্বাচকদের জন্য।

৩. একাদশে লিটন দাসের সম্ভাবনা: ত্রিদেশীয় সিরিজে একটি ম্যাচে সুযোগ পেয়েছিলেন লিটন। সেই ম্যাচে দারুণ ব্যাটিং করেছিলেন। এরপর ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও ভালো ব্যাটিং করেছেন। এই সময়ে ফর্মে ফেরা লিটন দাসকে কি মিডলঅর্ডারে যোগ করে ব্যাটিং লাইনআপে হার্ডহিটার তারকা বাড়াবে টাইগাররা?

৪. নতুন বলের বোলার কে: নতুন বলে বাংলাদেশের বোলার কে হবে সেটাও বাংলাদেশের জন্য বড় একটি প্রশ্ন। মাশরাফি নিয়মিতই বোলিং করছেন। সাথে আছে মুস্তাফিজ, সাইফ উদ্দিন বা রুবেল। রুবেল হোসেন নিজেই বলেছেন তিনি মিডল এবং ডেথ ওভারে বোলিং করা পছন্দ করেন। সাইফউদ্দিন এখনো নিজের উন্নতি করছেন। রাহী দলে সুযোগ পেতে পারে যদি কন্ডিশন সুইংয়ের উপযোগী হয়। তাহলে মাশরাফি এবং মুস্তাফিজকেই দেখা যেতে পারে নতুন বলে।