চার বছর পর তারকা ক্রিকেটারকে ফিরে পেল রংপুর রাইডার্স

সব কিছু ঠিক থাকলে ৬ ডিসেম্বর থেকে শুরু হবে বিপিএলে (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) সপ্তমত আসর। আর এই আসরে আসন্ন আসরের আগে দল বদলের খবর পাওয়া যাচ্ছে আগে থেকেই। গত আইপিএলের ম্যান অফ দ্যা ফাইনাল হওয়া তামিম ইকবাল এবার দল বদলে যাচ্ছেন খুলনা টাইটান্স শিবিরে।

তবে ফিরে পেতে যাচ্ছে তাদের আরেক তারকা ক্রিকেটারকে। ৩৪ বছর বয়সী এই তারকাকে দলে ভেড়াচ্ছে রংপুর রাইডার্স। তিনি আর কেউ নন। বেশ পরিচিত নাম মোহাম্মদ নবি। আফগানিস্তানের এই অফ স্পিনিং অলরাউন্ডার খেলেছেন চার ভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে। বিপিএলের ৪ আসরে ৪ ভিন্ন ভিন্ন দলের প্রতিনিধিত্ব করা নবি। আর এবার ৪ বছর পর ফিরছেন রংপুর রাইডার্স শিবিরে।

২০১৩ সালের বিপিএলে সিলেট রয়্যালসের হয়ে মাঠে নেমেছিলেন মোহাম্মদ নবি। খেলেছিলেন ১৪ ম্যাচে, ১৬.১১ গড়ে, ১০২.১১ স্ট্রাইক রেটে রান করেছিলেন ১৪৫। বল হাতে ওভারপ্রতি ৭.৩৮ রান দিয়ে নিয়েছিলেন ১৮ উইকেট। এরপর ২০১৫ সালের বিপিএলে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন রংপুর রাইডার্স দলের অংশ ছিলেন নবি। ৭ ম্যাচে ৪ ইনিংসে ব্যাট করে ১২৭.৫৮ স্ট্রাইক রেটে করেছিলেন ৩৭ রান। বল হাতে ৭ ম্যাচে নিয়েছিলেন বরাবর ৭ উইকেট।

পরবর্তীতে ২০১৬ সালে এসে চিটাগং ভাইকিংসের পক্ষে খেলেন এই আফগান অলরাউন্ডার। ১০ ম্যাচ খেলে ২৩০ রান করেন তিনি। বল হাতে ১৩ ম্যাচে ১৯ উইকেট নিয়ে তো ছিলেন টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ উইকেটের মালিক। সর্বশেষ ২০১৭ সালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে মাত্র ৪ ম্যাচ খেলেছিলেন নবি। ২ ইনিংসে ব্যাট করতে নেমে করেছিলেন ৫ রান। তবে বল হাতে ১২.৩৩ বোলিং গড়ে, ওভারপ্রতি ৫.৬৯ রান দিয়ে উইকেট নিয়েছিলেন ৬ টি। কিন্তু বিপিএলের শেষ আসরে (২০১৯) বিপিএল খেলেননি নবি, খেলেছেন মেলবোর্ন রেনেগেডসের হয়ে বিগ ব্যাশে। এবার আইপিএলে ১৩ ম্যাচ খেলেছেন মোহাম্মদ নবি। ১০ ম্যাচে ব্যাট করে ১৫ গড়ে করেছেন ১৩৫ রান। উইকেট পেয়েছেন ১১ টি।