ধোনি হবে ভারতের তুরুপের তাস: জহির আব্বাস

সামনে ইংল্যান্ড বিশ্বকাপ। এই বিশ্বকাপে বল মাঠে গড়াতে বাকি আর মাত্র ৮ দিন। আর যেখানে ব্যাট হাতে মাঠ মাতাবেন বিশ্বের বড় বড় তারকা ক্রিকেটাররা। জনপ্রিয় এই আসরটি শুরু আগেই চলছে নানা সমীকরণ।

এবারের আসরে কোন কোন ক্রিকেটার ভালো করবেন। কে হতে পারেন ট্রাম্প কার্ড। ভক্ত-সমর্থক থেকে শুরু করে ক্রিকেটের তারকাও এ নিয়ে বিভিন্ন মন্তব্য করছেন। এবার তাদের সঙ্গে যোগ দিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক জহির আব্বাস।

তিনি মনে করেন, মহেন্দ্র সিং ধোনি আসন্ন বিশ্বকাপে ভারতীয় দলের তুরুপের তাস হবেন। দলের ক্রিকেট ‘মস্তিস্ক’ ধোনি তার বিশাল অভিজ্ঞতার কারণেই বিশ্বকাপে টিম ইন্ডিয়ার তুরুপের তাস হবেন।

আব্বাস বলেন, বিশ্বকাপের মত বড় ইভেন্টে ধোনির অভিজ্ঞতা অনেক বড় হিসেবে বিবেচনা করতে হবে।

তিনি বলেন, ‘ভারতীয় দলে আছে মহেন্দ্র সিং ধোনির মত একজন ‘জিনিয়াস’ খেলোয়াড়। তিনি দলের ক্রিকেট মস্তিস্ক। তিনি খেলাটি ভাল বুঝতে পারেন এবং দুইটি বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতা আছে তার। অধিনায়ক ও কোচের জন্য তার অভিজ্ঞতা অত্যন্ত গুরুত্বপুর্ন হবে এবং তিনি হতে পারেন দলের তুরুপের তাস। যেহেতু বিরাট কোহলির নেতৃত্বে এটা প্রথম বিশ্বকাপ এবং তিনি দল নেতা হিসেবে প্রমান করতে চাইবেন।’

এশিয়ার ব্র্যাডম্যান খ্যাত আব্বাস বলেন,‘ সদ্য সমাপ্ত পাকিস্তান-ইংল্যান্ড সিরিজ আমরা দেখেছি। যেখানে তিনশর বেশি রান হয়েছে এবং সেটা পরাজিত হয়েছে। যেহেতু সেখানকার উইকেটে ঘাস নেই তাই বিশ্বকাপে ৪৫০ রান হওয়াও সম্ভব এবং এ ধরনের কন্ডিশন থেকে বোলাররা কোন প্রকার সহায়তা পাবে না। এমন অবস্থায় অন্যতম সেরা ব্যাটিং লাইন আপের দল হওয়ায় ভারত লাভবান হবে।’