পাকিস্তানকে হারিয়ে টানা ১১ সিরিজ জয়ের রেকর্ড গড়র ইংল্যান্ড

আগামী ৩০ মে থেকেই শুরু হতে যাচ্ছে এবারের বিশ্বকাপ। সেই বিশ্বকাপকে সামনে রেখে সকল দল নেওয়া শুরু করেছে প্রস্তুতি। তার আগেই ইংল্যান্ডের কাছে হেরেই নিজেদের কনফিডেন্টের বারোটা বেজেছে পাকিস্তান দল।

ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্মেন্সে পাকিস্তানকে ৫৪ রানে হারিয়েছে ইংল্যান্ড। এই জয়ে পাকিস্তানকে ৪-০ ব্যবধানে ধবল ধোলাই করেছে পুরো সিরিজ জুড়েই অসাধারণ পারফর্ম করা ইংলিশরা।

ইংল্যান্ডের ছুঁড়ে দেওয়া ৩৫২ রানের লক্ষ্যে খেলতে নেমে ক্রিস ওকসের দুর্দান্ত বোলিংয়ের সামনে ৪৬.৫ ওভারে ২৯৭ রানে অলআউট হয়েছে পাকিস্তান। মাত্র ছয়রানের মধ্যেই দুই ওপেনারসহ তিন ব্যাটসম্যানকে হারিয়েছে তাঁরা।

টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই স্বভাবসুলভ ভঙ্গিমায় খেলে ইংল্যান্ড। ৬৩ রান পর্যন্ত টিকেছে দলটির উদ্বোধনী জুটি। ওপেনার জেমস ভিন্সকে (৩৩) ফেরান শাহিন শাহ আফ্রিদি। তবুও রানের চাকা সচল থাকে ইংল্যান্ডের। ইনিংসের ১০ ওভারের একটু পরেই দলীয় শতক অর্জন করে তাঁরা। এরপরে ২১ বলে ৩২ রান করা জনি বেয়ারস্টো ফিরে যান। এরপর ১১৭ রানের বড় জুটি গড়েন জো রুট এবং অধিনায়ক ইয়ন মরগান। পাঁচটি ছক্কা এবং চারটি চারে ৬৪ বলে ৭৬ রান করে ফিরে যান মরগান।

অপরদিকে নয়টি চারে ৭৩ বলে ৮৪ রান করে থামেন রুট। এরপর জশ বাটলারের ৩৪, বেন স্টোকসের ২১ ও টম কারানের ১৫ বলে ২৯* রানের সুবাদে বিশাল সংগ্রহ অর্জন করে ইংল্যান্ড। পাকিস্তানকে ৪-০ ব্যবধানে সিরিজ হারিয়ে টানা ১১ সিরিজ জিতে নিল আসন্ন বিশ্বকাপের স্বাগতিক দেশ ও হট ফেভারিটের তকমা পাওয়া থ্রি- লায়ন্সরা।

অন্যদিকে, এ হারে টানা ১০ ম্যাচ জয়হীন রইল সরফরাজ আহমেদের দল।