শেষ দল হিসেবে প্লে-অফে জায়গা পেতে কঠিন সমীকরণে চার দল

চলমান আইপিএলে ইতোমধ্যে চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ানস আর দিল্লি ক্যাপিটালসের শেষ চারে জায়গা নিশ্চিত করেছে। বাকি আছে একদল। আর শেষ দল হিসেবে প্লে-অফে জায়গা চার দলের লড়াই এখন।

বৃহস্পতিবারের ম্যাচে জিতলে প্লে-অফ পর্বের দিকে অনেকটাই এগিয়ে যেতে পারত সানরাইজার্স হায়দরাবাদ। কিন্তু ডেভিড ওয়ার্নার, জনি বেয়ারস্টোদের বিদায়ে শক্তি হারানো সানরাইজার্স পারেনি মুম্বাইয়ের সঙ্গে, হেরে যায় সুপার ওভারে।

এদিন কুইন্টন ডি ককের হাফসেঞ্চুরিতে মুম্বাই করেছিল ১৬২ রান। জবাবে মনীশ পাণ্ডের অপরাজিত ৭১ রানের ইনিংসের পরও ৬ উইকেটে ১৬২ রানেই থামে সানরাইজার্স। মনীশের শেষ বলের ছক্কায় খেলা গড়ায় সুপার ওভারে।

এদিকে, শুক্রবার কিংস ইলেভেন পাঞ্জাবকে ৭ উইকেটে হারিয়ে প্লে অফে খেলার স্বপ্ন টিকে রাখল কলকাতা নাইট রাইডার্স। আর শেষ চারে ওঠতে যে চারটি দল লড়াই করছে। তাদের মধ্যে কলকাতা নাইট রাইডার্স-সানরাইজার্স হায়দরাবাদ সমান ১২ নিয়ে প্লে অফে খেলার স্বপ্ন টিকে রেখেছে। বাকি আছে একটি ম্যাচ। এই ম্যাচে জিতলেও বোনাস পয়েন্ট নিয়ে এদিয়ে থাকা দল যাবে শেষ চারে।

অন্যদিকে, কিংস ইলেভেন পাঞ্জাবে পয়েন্ট ১০ আর রাজস্থানের পয়েন্ট ১১। আর এই দুই দলও যেতে পারে প্লে অফে যদি কলকাতা নাইট রাইডার্স-সানরাইজার্স হায়দরাবাদ তাদের শেষ ম্যাচে হেরে যায়। মোট কথা প্রত্যাকের রয়েছে একটি করে ম্যাচ। যে দলটি জিতবে যাতে তাকিয়ে থাকতে হবে অন্য দলের জেতা-হারার দিকে। আর হার জিতের পর বোনাস পয়েন্টের জোড়ে প্লে অফে চলে যাবে একটি দল। তাই বুঝাই যাচ্ছে সমীকরণ বেশ কঠিন।