আইপিএল থেকে নিষিদ্ধ হচ্ছে পাঞ্জাব

চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের জনপ্রিয় ফ্রাঞ্চাইজি কিংস ইলেভেন পাঞ্জাবের মালিক (একাংশ) নেস ওয়াদিয়াকে মাদক দ্রব্য সঙ্গে রাখার অপরাধে দুই বছরের সাজা দেয় জাপানের আদালত।

এদিকে নেস ওয়াদিয়ার এমন গর্হিতকর কাজের জন্য আইপিএলের সুনাম নষ্ট হয়েছে। যে কারণে আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের অংশগ্রহণ নিয়ে প্রশ্ন উঠেছে।

এ ব্যাপারে দেশটির সংবাদমাধ্যম গুলো জানাচ্ছে, পাঞ্জাবের ফ্রাঞ্চাইজি মালিক নেস ওয়াদিয়ার কারণে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ও আইপিএলের সুনাম নষ্ট হয়েছে। যে কারণে বোর্ডের কর্তাব্যক্তিরা আইপিএল থেকে পাঞ্জাবকে নির্বাসনে পাঠানোর চিন্তাভাবনা করছেন।

এদিকে আইপিএলের ফ্রাঞ্চাইজি দলগুলোর জন্য যে গঠনতন্ত্র রয়েছে, সে অনুযায়ী কোন ফ্রাঞ্চাইজি মালিকের আচরণে যদি মাঠে বা মাঠের বাইরে আইপিএলের সুনাম নষ্ট হয় তাহলে সেই ফ্রাঞ্চাইজিকে নির্বাসনে পাঠাতে পারবে আয়োজকরা।

এর আগে গত মার্চ মাসে ২৫ গ্রাম ক্যানাবিস রেসিনসহ ধরা পড়েন নেস ওয়াদিয়া। তার পরেই তাকে গ্রেপ্তার করা হয়। জাপানি পুলিশের কাছে ওয়াদিয়া অপরাধ স্বীকার করে জানিয়েছেন যে তিনি নিজের ব্যবহারের জন্য ওই ড্রাগ পকেটে রেখেছিলেন।