আফগানিস্তানও এগিয়ে আছে বাংলাদেশের থেকে

ইংল্যান্ডের মাটিতে আগামী বিশ্বকাপ। এই বিশ্বকাপে প্রতি ম্যাচেই হবে রান বন্যা। তাই শিরোপা জিততে চাইলে এবং টুর্নামেন্টে ভালো কিছু করতে চাইলে ব্যাটসম্যানদের বাড়তি দায়িত্ব নিতে হবে। কিন্তু সেটা কি আদৌ পারবে বাংলাদেশের ক্রিকেটাররা?

এই বিশ্বকাপে অধিকাংশ ম্যাচই হবে ৩০০ ছাড়ানো ইনিংস। পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় ম্যাচ দিয়েই বুঝা যাচ্ছে কেমন হবে ম্যাচ। ইংল্যান্ড ৩৭৩ রান করলেও পাকিস্তা প্রায় জিতেই গিয়েছিল। ৩৬৩ রান করেছে তারা। তাছাড়া ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে চলমান ওয়ানডে কাপেও চলতেছে রানের বন্যা। এমনটাই থাকবে বিশ্বকাপে।

সেটা হলে ব্যাটসম্যানদের টিকে থাকার পাশাপাশি রানও তুলতে হবে। সেখানে স্ট্রাইক রেটের দিকেও তাকাতে হবে। কম বলে বেশি রান করতে হবে। আর এই জায়গাতেই পিছিয়ে বাংলাদেশ।

গত চার বছরে রান তোলায় সবচেয়ে দ্রুত ইংল্যান্ড। সেঞ্চুরির জন্য তাদের গড়ে প্রয়োজন হয়েছে ৯০ বল। বাংলাদেশ এখানেই পিছিয়ে। এতটাই পিছিয়ে যে আফগানিস্তানও বাংলাদেশের সামনে। বাংলাদেশের যেখানে সেঞ্চুরি করতে গড়ে ১০৯টি বল প্রয়োজন হয়েছে সেখানে আফগানদের প্রয়োজন ছিল ১০৫ রান। তাই বিশ্বকাপে ভালো কিছু করতে হলে এখানে মনোযোগী হতে হবে।