একটি বিষয়ে ডুবেছে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরা

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ফলাফলে এবার ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ, মাদরাসা বোর্ডে দাখিলে পাসের হার ৮৩ দশমিক ০৩ ও কারিগরি বোর্ডে ৭২ দশমিক ২৩ শতাংশ।

এ বছর দিনাজপুর শিক্ষা বোর্ডে ২০১৯ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার বেড়েছে। তবে কমেছে জিপিএ-৫। এবারে গড় পাসের হার ৮৪.১০ শতাংশ। যা গতবার ছিল ৭৭.৬২ শতাংশ।

সোমবার (৬ মে) বেলা সাড়ে ১১টায় দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন।

তিনি বলেন, বিগত বছরের তুলনায় এবার ফলাফল ভালো। দিনাজপুর শিক্ষাবোর্ডে অধিকাংশই গণিতে ফেল করেছে। যারা প্রশ্ন ও উত্তরপত্র তৈরি করেছে তারা বিশেষভাবে প্রশিক্ষিত। ফলে শিক্ষার্থীদের জন্য প্রশ্ন কঠিন হয়েছে। তাই আগামী দিনে ছাত্রদেরকে গড়ে তুলতে গণিত বিষয়ের শিক্ষকদের প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।

মো. তোফাজ্জুর রহমান জানান, দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৯৭ হাজার ৫৪৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৬ হাজার ১৩৫ জন। এদের মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৭৩২ জন ও ছাত্রী ৯৫ হাজার ৮১৪ জন। গড় পাসের হার ৮৪. ১০ শতাংশ।

এই বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা ১৩৮টি। যা গতবার ছিল ৮৪টি। আর কেউই পাস করেনি এমন বিদ্যালয় রয়েছে একটি।