এখন পর্যন্ত যে সুযোগটি আছে আমরা সেটি নিচ্ছি না : আকরাম খান

আগামী ৩০ মে থেকে শুরু হবে ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ। ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে যাওয়া এই বিশ্বকাপের সব প্রস্তুতি সম্পন্ন করেছে দল গুলো। বিশ্বকাপের আগে দারুণ একটা সময় পাড় করেছে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজে অপরাজিত থেকে সিরিজ জিতে ফুরফুরে মেজাজে আছে। টানা ছয়-ছয়বারের ব্যর্থতার পর প্রথম কোনো টুর্নামেন্টের শিরোপা জিতে আত্মবিশ্বাস নিয়েই যাচ্ছে বিশ্বকাপে। আর তাই আইসিসির দেওয়া সুযোগও তারা নিচ্ছে না।

এদিকে, আইসিসি ২৩ মের আগে যখন-তখন দলে পরিবর্তন আনার সুযোগ উন্মুক্ত রেখেছিল সব দলের জন্যই। আর সেটিই কাজে লাগিয়েছে পাকিস্তান। ত্রিদেশীয় সিরিজের সময় বাংলাদেশেরও একই সুযোগ নেওয়ার আলোচনা থাকলেও এখন সেখান থেকে সরে এসেছে তারা। লিস্টারের প্রস্তুতি শিবিরে তাই দলে কারো জায়গা নিয়ে অনিশ্চয়তাজনিত অস্থিরতাও নেই আর। যে কারণে নিশ্চিন্তে আছেন আবু জায়েদ রাহিও।

ত্রিদেশীয় সিরিজে ওয়ানডে অভিষেকে তেমন কিছুই করতে না পারলেও আইরিশদের বিপক্ষে দলের শেষ গ্রুপ ম্যাচে ৫ উইকেট নিয়ে দলে পরিবর্তনের আলোচনায় পানিও ঢেলে দেন এই তরুণ ক্রিকেটার। ফলে ২৩ মের আগে পাকিস্তান দলে পরিবর্তন এলেও বাংলাদেশের ক্ষেত্রে সেই সম্ভাবনা নেই বলে নিশ্চিত করেছেন আকরাম খান। তাই আত্মবিশ্বাস নিয়েই বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ। আর আইসিসির দেওয়া সুযোগও তারা নিচ্ছে না।

বিষয়টি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটি প্রধান বলেছেন, ‘আমাদের দলে কোনো পরিবর্তন আসছে না নিশ্চিত। এর পরে (২৩ মের পরে) আল্লাহ না করুক, কেউ ইনজুরিতে পড়লেই কেবল বিকল্প খেলোয়াড়ের দরকার পড়বে। সে ক্ষেত্রে আইসিসির টেকনিক্যাল কমিটির অনুমতি নিয়েই যা করার করতে হবে। তবে এখন পর্যন্ত যে সুযোগটি আছে (কোনো কারণ না দেখিয়েই খেলোয়াড় অদলবদলের), সেটি আমরা নিচ্ছি না। গত ১৬ এপ্রিল যে দলটি ঘোষণা করা হয়েছে, আমরা সেটি নিয়েই বিশ্বকাপে যাচ্ছি।’