কপিল দেবের ৩৬ বছরের রেকর্ড ভেঙে দিলেন ইমাম-উল-হক

আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপকে সমানে রেখে সব দলের প্রস্তুতি সম্পন্ন। বিশ্বকাপের আগে ইংল্যান্ডে বিপক্ষে ৫ ম্যাচের একটি সিরিজ খেলছে পাকিস্তান। এই সিরিজের তৃতীয় ম্যাচে ১৫১ রানের এক অনবধ্য ইনিংস খেলেছনে পাক ওপেনার ইমাম-উল-হক। এরই মধ্যে ক্রিকেট ইতিহাসের ৩৬ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন ইমাম-উল-হক। পাকিস্তানের এই ওপেনার মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে ১৫১ রানের ইনিংস খেলার মধ্য দিয়ে এই রেকর্ড ভাঙেন।

এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন কাপিল দেব। ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব ইংল্যান্ডের মাঠে ওয়ানডে ম্যাচে ২৪ বছর বয়সে দেড়শো রানের ইনিংস খেলেছিলেন। তার সেই রেকর্ড সবচেয়ে তরুণ (২৩ বছর) ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাঠে ভেঙেছেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ইনজামাম-উল হকের ভাতিজা ইমাম-উল-হক।

১৯৮৩ সালে ভারতীয় অধিনায়ক কপিল দেব ইংল্যান্ডের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ২৪ বছর বয়সে সর্বোচ্চ ১৭৫ রানের ইনিংস খেলেছিলেন। মঙ্গলবার ১৩১ বলে ১৫১ রান করেন ইমাম-উল-হক। তার ইনিংসটি ১৬টি চার ও একটি ছক্কায় সাজানো।

ইমাম-উলের রেকর্ড গড়া ইনিংসে ৩৫৮ রানের পাহাড় গড়ে পাকিস্তান। তবে এই রানের পাহাড় গড়েও ৬ উইকেটে হেরে যায় সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন দলটি। এদিন ৯৩ বলে ১২৮ রানের ইনিংস খেলেন জনি বেয়ারস্টো। এছাড়া ৭৬ রান করেন ওপেনার জেসন রয়।