টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে যায়গা পেল ব্রাজিল-আর্জেন্টিনা

সারা বছরব্যাপী আয়োজিত সকল আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ফলাফলের ওপর ভিত্তি করে নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। আর আইসিসির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে জায়গা করে নিল ফুটবল বিশ্বের পরাশক্তি ব্রাজিল-আর্জেন্টিনা-ফ্রান্স। আইসিসির সাম্প্রতিক টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে স্থান হয়েছে জার্মানি, স্পেন, বেলজিয়ামের মতো হেভিওয়েট ফুটবল খেলুড়ে দেশগুলো!

বিশ্বব্যাপী খেলাটিকে জনপ্রিয় করে তুলছে আইসিসি। ফুটবলে এগিয়ে থাকলেও টি-টোয়েন্টি ক্রিকেটের র‍্যাংকিংয়ে আর্জেন্টিনার স্থান (৫৬)। ৬৯তম স্থানে আছে ব্রাজিল। স্পেন আর ফ্রান্স আছে যথাক্রমে ৪১তম এবং ৪৩তম অবস্থানে। রাশিয়া বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জনকারী দেশ বেলজিয়াম র‍্যাংকিংয়ের ৪৫ নম্বরে।

আর এই দেশগুলোর চেয়ে অনেকটাই এগিয়ে আছে আরেক ফুটবল পরাশক্তি জার্মানি। তারা র‍্যাংকিংয়ের ৩৬ নম্বরে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি দলের জন্য যে র‍্যাংকিং করা হয়েছে, তাতে জায়গা পেয়েছে ৮০টি দল। গত বছর আইসিসি তার সদস্যদের মধ্যে হওয়া সব টি-টোয়েন্টি ম্যাচকেই আন্তর্জাতিক করার ঘোষণা দিয়েছে। ফলে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলুড়ে দলের সংখ্যা ১৮ থেকে এক লাফে ১০৪ হয়ে গেছে।

আইসিসির সবশেষ হালনাগাদ অনুসারে পাকিস্তানের রেটিং পয়েন্টে কোনো পরিবর্তন হয়নি। ২৮৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে অবস্থান করছে দেশটি। আর দশ দলের মধ্যে ১০ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। বাংলাদেশের পয়েন্ট ২২০। এরপরেই রয়েছে আর্ন্তজাতিক ক্রিকেটে সেভাবে ডানা মেলতে না পারা নেপালের অবস্থান।