দুই ম্যাচে ১৪শ রানের রেকর্ড দেখলো ক্রিকেট বিশ্ব

বাংলাদেশ, আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার চলতি ত্রিদেশীয় সিরিজের চতুর্থ ম্যাচে আইরিশদের বিপক্ষে মুখোমুখি হয়েছিল ক্যারিবীয়রা। ডাবলিনের মালাহাইড ক্রিকেট ক্লাবের মাঠ দ্য ভিলেজে টস জেতার পর ব্যাট করতে নেমেছিল আয়ারল্যান্ড।

অন্যদিকে, বিশ্বকাপ খেলতে আসা পাকিস্তানকে নিয়ে বিশ্বকাপের আয়োজক দেশ ইংল্যান্ড একটি সিরিজে আয়োজন করে। আর দুই চলমান সিরিজে দেখা মিলেছে দুটি হাইস্কোরিং ম্যাচ। যেখানে রান হয়েছে প্রায় ১৪শ’।

আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজে শনিবার ক্যারিবীয়নদের বিপক্ষে চতুর্থ ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড ৩২৭ রান সংগ্রহ করে। এদিন ১২৪ বলে ১৩৬ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দেন অ্যান্ডি বালবিরনি। ৯৮ বলে ৭৭ রান করেন পল স্টির্লিং এছাড়া কেভিন ও’বায়ার্ন খেলেন ৪০ বলে ৬৩ রানের ক্যামিও ইনিংস। এতে নির্ধারিত ৫০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৩২৭ রান সংগ্রহ করে পোর্টারফিল্ডের দল।

আর ৩২৮ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে সুনীল অ্যামব্রিসর ১২৬ বলে ১৪৮ রানের বিধ্বংসী এক ইনিংস ও রস্টন চেজের ৫৩ বলে ৪৬ রান এবং জনাথন কার্টারের ২৭ বলে ৪৩ রানের ইনিংসের সুবাদে ৪৭.৫ ওভারে ৩৩১ রান তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ১৩ বল বাকি থাকতে ম্যাচটি জিতে নেয় জেসন হোল্ডার নেতৃত্বাধীন দলটি।

এদিকে, সাউথহ্যাম্পটনের রোজ বোল স্টেডিয়ামে টস জিতে পাকিস্তানও ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। ব্যাট করতে নেমে ইংল্যান্ডের জেসন রয় ৯৮ বলে ৮৭, জনি বেয়ারেস্ট্রো ৪৫ বলে ৫১, জো রুট ৫৪ বলে ৪০ ও ইয়ন মরগ্যান ৪৮ বলে ৭১ রানের বড় ইনিংস দাঁড় করান। আর ৫ নম্বরে ব্যাট করতে নেমে মাত্র ৫৫ বলে ১১০ রানে ঝড়ো ইনিংস উপহার দেন জস বাটলার। তার এই ঝড়ো ইনিংসে ৩৭৩ রান করে ইংল্যান্ড।

ইংল্যান্ডে দেয়া পাহাড়সম রান তাড়া করতে নেমে ফখর জামান ১০৬ বলে ১৩৮ রান তুলে নেন। এরপর বাবার আজম ৫২ বলে ৫২ আর আসিফ আলি ৩৬ বলে ৫২ রান করেন। আর শেষ দিকে ৩২ বলে ৪১ রান করেন দলপতি শরফরাজ আহমেদ। তবে জিততে পারেনি পাকিস্তান। তবে ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ৩৬১ রান করে পাকিস্তান। ১২ রানে হেরে যায় তারা।

চলমান এই দুই সিরিজের দুই ম্যাচে চার দল মিলে রান দাঁড়ায় ১৩৯২ তে। দুই ম্যাচে ক্রিকেট বিশ্ব দেখলো প্রায় ১৪০০ রানের রেকর্ড।