ধোনি অসুস্থ হলে ও উইকেটের পেছনে দাঁড়িয়ে যেতে প্রস্তুত: কোহলি

আগামী ৩০ মে থেকে শুরু হবে ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ। ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে যাওয়া এই বিশ্বকাপের সব প্রস্তুতি সম্পন্ন করেছে দল গুলো। বিশ্বকাপ উপলক্ষ্যে ভারত গেল মাসেই স্কোয়াড ঘোষণা করেছে দলটি। আর সেই দলে দীনেশ কার্তিকের দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে দলে অন্তর্ভুক্তি ছিল অন্যতম আকর্ষন। অথচ তরুণ ঋষভ পান্তই ছিলেন সবচেয়ে বেশি আলোচনায়।

বিষয়টি নিয়ে অনেকে সমালোচনা করলেও প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ স্পষ্ট করে জানিয়ে দেন, কার্তিকের অভিজ্ঞতাই তাকে দলে জায়গা পেতে সাহায্য করেছে, যেখানে পিছিয়ে পড়েছেন পান্ত। এবার ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও প্রধান নির্বাচকের সুরেই সুর মেলাচ্ছেন।

নির্বাচকরা জানান, ইংল্যান্ড বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনি কোনো কারণে খেলতে না পারলেই কেবল ৩৩ বছর বয়সী কার্তিককে উইকেটরক্ষকের ভূমিকায় দেখা যাবে।

২৩ মে পর্যন্ত দল নিয়ে পরীক্ষা করা যাবে এরপর চূড়ান্তভাবে আইসিসিকে জানিয়ে দিতে হবে। আর এই সুযোগে অনেক বিশেষজ্ঞই ভাবছেন হয়তো শেষ মুহূর্তে পান্ত দলে জায়গা করে নিতে পারবেন। তবে এবার কার্তিকের পক্ষে যুক্তি দেখালেন অধিনায়ক কোহলি।

টাইমস অব ইন্ডিয়াকে অধিনায়ক কোহলি বলেন, ‘চাপের পরিস্থিতিতে সে (কার্তিক) ভালো কাজ দেখিয়েছে। এটাই সবাইকে এবং বোর্ডকে তার দলে থাকা নিশ্চিত করেছে। সে বেশ অভিজ্ঞ। এমন না হোক, যদি ধোনি অসুস্থ হয়ে পড়েন যেকোনো সময় কার্তিক উইকেটের পেছনে দাঁড়িয়ে যেতে প্রস্তুত। এছাড়া সে একজন দারুণ ফিনিশার। তাই প্রাথমিকভাবে আমি তাকেই সমর্থন দেবো।’

ভারতের বিশ্বকাপ যাত্রা শুরু হবে ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে। তবে তার আগে বাংলাদেশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে কোহলিরা।