পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’র অবস্থান এখন উপকূলের খুব কাছাকাছি। এরই মধ্যে ভারতের উড়িশায় আঘাত হেনেছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’। প্রবল শক্তি নিয়ে আজ শুক্রবার স্থানীয় সময় সকাল পৌনে ৯টার দিকে ওই রাজ্যের পুরী উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। নির্ধারিত সময়ের আগেই ভারতের উড়িষ্যা রাজ্যে আঘাত করেছে প্রবল শক্তিশালী সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘ফণী’।

এদিকে, এখন উপকূল ধরেই পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়টি। সন্ধ্যার আগেই ‘ফণী’-র এ রাজ্যে আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। বিষয়টি জানিয়েছেন,কলকাতার আবহাওয়াবিদ জে কে মুখোপাধ্যায়

তিনি জানিয়েছেন, ‘ফণী’ ঘণ্টায় ১০০ কিলোমিটার বা তারও বেশি গতিবেগ নিয়ে রাজ্যে প্রবেশ করতে পারে। পশ্চিমবঙ্গ রাজ্যের পূর্ব-মেদিনীপুর, হাওড়া, কলকাতা, উত্তর এবং দক্ষিণ চব্বিশ পরগনা হয়ে বাংলাদেশের খুলনায় প্রবেশ করবে গত দুই দশকের সবচেয়ে ভয়াবহ এই ঘূর্ণিঝড়।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গের এই ঘূর্ণিঝড় ‘ফণী’ প্রবেশ করতে পারে আজ (৩ মে) সন্ধ্যার আগেই। ইতিমধ্যে এই প্রভাবে পূর্ব-মেদিনীপুরের সমুদ্রসৈকত দিঘা এবং মন্দারমণিতের প্রবল বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া শুরু হয়েছে। ইতোমধ্যে পূর্ব-মেদিনীপুর জেলা জুড়েই ঝড় শুরু হয়েছে। পশ্চিম-মেদিনীপুরেও বইছে প্রবল হাওয়া সঙ্গে বৃষ্টিপাত। এর প্রভাবে হাওড়া এবং কলকাতা, উত্তর চব্বিশ পরগনা এবং দক্ষিণ চব্বিশ পরগনা জেলাতেও শুরু হয়েছে বৃষ্টি।

জানা গিয়েছে, নির্ধারিত সময়ের সাড়ে পাঁচ ঘণ্টা আগেই উড়িষ্যার উপকূল পুরীতে আছড়ে পড়ে ‘ফণী’। ঘণ্টায় ১৯৫ থেকে ২০০ কিলোমিটার গতি নিয়ে সে স্থলভাগ ধরে পশ্চিমবঙ্গ রাজ্যের দিকে এগিয়ে আসবে বলে মনে করা হচ্ছিল। কিন্তু, সুপার সাইক্লোনটি সমুদ্রপথ এবং উপকূল ধরেই এগিয়ে আসছে। ফলে কলকাতা, উত্তর এবং দক্ষিণ চব্বিশ পরগনায় চরম সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সচিবালয় নবান্নে খোলা হয়েছে একটি সার্বক্ষণিক মনিটরিং সেন্টার।