ফনির তাণ্ডবে বিদ্যুৎ-পানির লাইন বিচ্ছিন্ন

ভারতের উড়িশায় আঘাত হেনেছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’। প্রবল শক্তি নিয়ে আজ শুক্রবার স্থানীয় সময় সকাল পৌনে ৯টার দিকে ওই রাজ্যের পুরী উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড়টি।আর এর পরই আঘাত হানে আরেক সৈকত শহর গোপালপুরে। ঘূর্ণিঝড় ‘ফণী’ উড়িশায় আছড়ে পড়ার সময় এর গতিবেগ ছিল ঘণ্টায় ২১০ কিলোমিটার। এই শক্তি নিয়ে ঘূর্ণিঝড় পুরী ও গোপালপুরজুড়ে তান্ডব চালাচ্ছে।

এদিকে, ভারত মহাসাগর থেকে আসা সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে প্রলংকরী ঘূর্ণিঝড় ফনি উড়িষ্যায় শুক্রবার আঘাত হানলে গাছপালা উপড়ে পড়েছে, বিদ্যুৎ ও পানি লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে।-খবর এএফপির

সৃষ্ট ঘূর্ণিঝড়টির প্রভাবে নিম্নাঞ্চলে ব্যাপক জলোচ্ছ্বাসের আশঙ্কা দেখা দিয়েছে। এটি তিন থেকে চার ক্যাটাগরির হ্যারিকেন শক্তি নিয়ে আঘাত হানে।

উড়িষ্যায় ১৯৯৯ সালে ঘূর্ণিঝড়ে ১০ হাজারের বেশি মানুষ নিহত হন। ইতোমধ্যে অন্ধ্র প্রদেশ থেকে দক্ষিণের উপকূলে বেশ কিছু গাছপালা উপড়ে যাওয়ার ছবি প্রকাশ করেছে ভারতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। ঘণ্টায় ২০০ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে ভারতের উড়িষ্যায় আঘাত হেনেছে অতিপ্রবল ঘূর্ণিঝড় ফনি। সকাল ৮টায় ফনি রাজ্যটির উপকূল অতিক্রম করতে শুরু করলে সেখানে প্রবল ঝড়ো হওয়া বইছে।

এ বিষয়ে ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, গোপালপুর আর চাঁদবালির মাঝামাঝি এলাকা দিয়ে উড়িষ্যা অতিক্রম শুরু করেছে ফনি। উড়িষ্যার রাজধানী ভুবনেশ্বরে দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পরিচালক এইচআর বিশ্বাস বার্তা সংস্থা এএফপিকে বলেন, দেড় ঘণ্টা আগে আমরা ১৭৫ থেকে ১৮০ কিলোমিটার বাতাসের গতি রেকর্ড করেছি।

ইতোমধ্যে উড়িষ্যা থেকে ১০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। এ সময় লোকজনকে বাইরে বের না হতে বলা হয়েছে।

উড়িষ্যার মুখমন্ত্রী নভিন পাটনাইক জানিয়েছেন, ঝড় মোকাবেলায় সরকার পুরোপুরি প্রস্তুত।