বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আগেই ফণীর পূর্বাভাস পাওয়া গেছে: নৌ প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে অনেক আগেই ঘূর্ণিঝড় ফণীর পূর্বাভাস পাওয়া গেছে। দ্রুত সংবাদ পাওয়ার ক্ষেত্রে প্রস্তুতিটা সম্পূর্ণভাবে নেওয়া গেছে এবং এতে ক্ষয়ক্ষতিও কম হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

রবিবার (৫ মে) আর্জেন্টিনায় সড়ক দুর্ঘটনায় নিহত নাবিক মো. আলী আসগরের পরিবারের হাতে ক্ষতিপূরণের চেক হস্তান্তরকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এই স্যাটেলাইটের মাধ্যমে কিন্তু আমরা অনেক দিন আগেই ফণীর পূর্বাভাস পেয়েছিলাম। যেটা প্রায় সপ্তাহখানেক আগে। আমরা পূর্বাভাস পেয়েছিলাম যে এই ধরনের একটি ঘূর্ণিঝড় আমাদের ওপর আঘাত হানতে পারে। আমাদের বঙ্গবন্ধু স্যাটেলাইট স্থাপন হয়েছে বলেই কিন্তু আমরা এতো দ্রুত, এতো আগাম একটা সংবাদ পেয়ে প্রস্তুতিটা সম্পূর্ণভাবে নিতে পেরেছিলাম।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, গত দুদিন আগে উপমহাদেশের সবচেয়ে ভয়ংকর ঘূর্ণিঝড়, যেটা সুপার সাইক্লোন বলা হচ্ছে, ‘ফণী’ আমাদের ওপরে আঘাত হেনেছে উড়িষ্যা থেকে। পরে গতকালকে (শনিবার) অতিক্রম করেছে। ভারত সরকারকেও এখানে আমাদেরকে ধন্যবাদ দিতে হয়, তারা এতোটা সুন্দর ব্যবস্থা করেছিল যেখানে প্রাণহানি যতটা আশঙ্কা করা হয়েছিল সেই তুলনায় বড় কিছু হয়নি।

নৌ প্রতিমন্ত্রী বলেন, খুব উৎকণ্ঠা নিয়ে তিনি (প্রধানমন্ত্রী) গেছেন, চোখের চিকিৎসার মধ্যে তিনি বারবার দেশবাসীর খোঁজ-খবর নিয়েছেন এবং ঘূর্ণিঝড়ের ব্যাপারে কী করণীয় সে ব্যাপারে নির্দেশনা দিযেছেন। তার প্রতি আমরা অবশ্যই কৃতজ্ঞ।