বাংলাদেশের ১১ দশমিক ৩ শতাংশ মানুষ অতি দরিদ্র

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে, বাংলাদেশের ১১ দশমিক ৩ শতাংশ মানুষ অতি দরিদ্র। আর দরিদ্র মানুষের হার ২১ দশমিক ৮ শতাংশ।

আজ সোমবার (১৩ মে) দুপুরে ‘হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে’ (এইচআইইএস) প্রকল্পের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।
প্রতিবেদনের চূড়ান্ত বিশ্লেষণ তুলে ধরে বিবিএসের মহাপরিচালক কৃষ্ণা গায়েন।

তিনি বলেন, ‘দেশে দারিদ্র্যের হার যথাক্রমে কমছে। উচ্চ দরিদ্র রেখা অনুযায়ী, ২০০৫ সালে যেখানে দারিদ্র্যের হার ছিল ৪০ শতাংশ, ২০১৬ সালে তা কমে দাঁড়ায় ২৪ দশমিক ৩ শতাংশ। নিম্ন দরিদ্র রেখা অনুযায়ী, ২০০৫ সালে যেখানে দারিদ্র্যের হার ছিল ২৫ দশমিক ১ শতাংশ, সেখানে ২০১৬ সালে দাঁড়িয়েছে ১২ দশমিক ৯ শতাংশ।’

কৃষ্ণা গায়েন বলেন, ‘প্রক্ষেপণ অনুযায়ী, ২০১৮ সালে উচ্চ দরিদ্র রেখায় দারিদ্র্যের হার ছিল ২১ দশমিক ৮ শতাংশ এবং নিম্ন দরিদ্র রেখা অনুযায়ী, দারিদ্র্যের হার ১১ দশমিক ৩ শতাংশ।’

এর আগে ২০১৭ সালের অক্টোবরে ২৫তম আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসে এ জরিপের প্রাথমিক প্রতিবেদন তুলে ধরা হয়। ২০০৫ সালে মোট ১০ হাজার ৮০টি খানায় এবং ২০১০ সালে ১২ হাজার ২৪০টি খানায় এ জরিপ করা হয়। এতে ২০১৬ সালে নমুনা খানার সংখ্যা বাড়িয়ে ৪৬ হাজার ৮০টি করা হয়।