বাংলাদেশ থেকে ফণীর বিদায়, শ্রমিকদের মুখে হাসি

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ চলে যাওয়ার পর বিপদ কেটে। প্রচুর ভয়-ভীতি দেখিয়ে আর ক্ষয়ক্ষতি করে গভীর নিম্নচাপে পরিণত হয়ে বাংলাদেশ থেকে বিদায় নিল ঘূর্ণিঝড় ফণী। আর ফণীর বিদায়ে কর্ম ব্যস্ত মানুষের মুখে হাসি ফুটেছে।

রবিবার (৫ মে) সকাল থেকে রোদের দেখা পেয়ে এমনি হাসি হেসেছেন রাজধানীর বাসিন্দারা।

রাজধানী ঘুরে দেখা যায়, দলবেঁধে শ্রমিকরা কাজের সন্ধানে ফুটপাতে বসে আছেন। কারও মুখে ছিল হাসি, কারও ছিল মলিন। নদী ভাঙনের শিকার হয়ে ঢাকায় এসেছেন তারা। কারও আবাদি জমি নেই, তাই কাজের সন্ধানে রাজধানীতে। মলিন আর হাসির মধ্য দিয়ে চলে যায় তাদের জীবন। জীবিকার সন্ধানে তারা এসেছে গাইবান্ধা, ময়মনসিংহ, ভোলাসহ নানা জেলা থেকে।

শ্রমিকরা জানিয়েছেন, তারা জানেন না কাজ মিলবে কি না। ইট ভাঙা, নির্মাণকাজ, রাজমিস্ত্রি, রাজমিস্ত্রির সহকারী, কাঠমিস্ত্রি, বস্তা টানা, মাটি কাটা, ড্রেন পরিষ্কার থেকে শুরু করে এমন কোনো কাজ নেই, যা তারা করেন না, জানেন না।

ইয়াসিন নামে এক শ্রমিক বলেন, এখন আগের চাইতে লোক বেশি হইয়্যা গেছে। গ্রাম থেকে আইসা রিক্সা না পাইলে, দিন মজুরির কাজের সন্ধানে নেমে পড়ে। তাই দুই-একদিন বইসা থাকলে একদিন কাজ পাওয়া যায়।

দৈনিক সাড়ে ৩০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত মজুরি পেয়ে থাকেন শ্রমিকরা বলছিলেন রংপুর থেকে আসা লোকমান।

অন্যদিকে, গাইবান্ধার এক চাকুরীজীবি কাজিউল জানান, গত কয়েকটা দিন ফণীর আতঙ্কে মানসিক চাপ ছিল। তবে ফণী গভীর নিম্নচাপে পরিণত হয়ে চলে যাওয়ায় এখন কিছুটা স্বস্তি।