বিপিএলে জিরো, আইপিএলে হলেন চ্যাম্পিয়ন

বরিবার শেষ হল ফ্রাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর আইপিএল। হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে মাত্র ১৪৯ রান করেও চেন্নাই সুপার কিংসকে ১ রানে হারিয়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। চেন্নাই সুপার কিংসকে হারিয়ে চতুর্থবারের মতো আইপিএল শিরোপা ঘরে তুলেছে মুম্বাই।

এদিকে, বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একটি দলের কোচ ছিলেন তিনি। তাকে কোচে দায়িত্ব দিয়ে মালিকপক্ষ ভেবেছিলো তার অধীনে অনেকদুর যেতে পারবেন; কিন্তু তাদের সব আশায় গুড়ে বালি। অনেক দুর যাওয়া তো দুরে থাক, সর্বশেষ বিপিএলে মাত্র দুটি ম্যাচ জিতেছিলো এবং হয়েছিল পয়েন্ট টেবিলের একেবারে শেষ দল হিসেবে বিপিএল শেষ করে। বিপিএলে খুলনা টাইটান্সের কোচের দায়িত্বে ছিলেন জয়াবর্ধনে।

বিপিএলে জিরো থাকলেও আইপিএলে তার উল্টো। সেই মাহেলা জয়াবর্ধনে কি না আইপিএলে হিরো। বিপিএলে জিরো হলেও আইপিএলে ঠিকই চ্যাম্পিয়নশিপের মুকুট পরে নিয়েছেন তিনি। তার অধীনেই চতুর্থবারেরমত আইপিএলে চ্যাম্পিয়নশিপের মুকুট পরে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। তার বুদ্ধি, পরামর্শ এবং পরিকল্পনার ফলেই জমজমাট একটি টুর্নামেন্টের শিরোপার মুকুট তুলে নিল মুম্বাই ইন্ডিয়ান্স।

লঙ্কান এই কিংবদন্তির অধীনে দলকে ছেড়ে দিয়ে বিপিএল ফ্রাঞ্চাইজিরা নিশ্চিন্ত ছিল, কিছু একটা করে দেখাবে তারা। শেষ পর্যন্ত তাদের লক্ষ্য আর অর্জন হয়নি। হতো ভাগ্যই সহায়তা করছিল না তাকে। যে কারণে খুলনার সমর্থকরা বলতেও বাধ্য হয়েছে, ‘জয়াবর্ধনে বাজে কোচ।’ কিন্তু সব কিছু মুখবুঝে সহ্য করে গেছেন। তার এমন পারফরম্যান্স সত্ত্বেও মুম্বাই কর্তৃপক্ষ আস্থা রেখেছে জয়াবর্ধনের ওপর। শেষ পর্যন্ত সে আস্থার প্রতিদান দিয়েছেন তিনি। শিরোপার মুকুট এনে দিলে মুম্বাই ইন্ডিয়ান্সকে।