বিশ্বকাপের আগে বাংলাদেশ দলকে দুঃসংবাদ দিল আইসিসি

বাৎসরিক হালনাগাদকৃত র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। টেস্ট ও ওয়ানডে ফরম্যাটের নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে তারা। গত তিন বছরের পারফরম্যান্সের উপর ভিত্তি করে এই র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে।

এ হালনাগাদে ২০১৫-১৬ মৌসুমের সিরিজের ফলাফল বাদ দেওয়া হয়েছে। তবে ২০১৬-১৭ ও ২০১৭-১৮ মৌসুমের পঞ্চাশ শতাংশ পারফরম্যান্স বিবেচনায় আনা হয়েছে। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে গতবছরের মত এবারও সপ্তম অবস্থানে আছে বাংলাদেশ।

বাংলাদেশ সপ্তমস্থানে থাকলেও তাদের পয়েন্ট কমেছে। এই র‍্যাঙ্কিং প্রকাশের আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯০। নতুন র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮৬।

গত বছরে বাংলাদেশ দুর্দান্ত পারফর্ম করেছে। কিন্তু কিছুদিন আগেই নিউজিল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছে তারা। আর এই কারণেই রেটিং পয়েন্ট কমেছে বাংলাদেশের।

অন্যদিকে আইসিসির সর্বশেষ টেস্ট র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল নবম। নতুন র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান নবম থাকলেও রেটিং পয়েন্ট কমেছে বাংলাদেশ দলের। আইসিসির সর্বশেষ টেস্ট র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৬৮। কিন্তু নতুন র‍্যাঙ্কিংয়ে তিন পয়েন্ট কমে তা দাঁড়িয়েছে ৬৫।