বিশ্বকাপে সাব্বিরের প্রতিদ্বন্দ্বী এখন একজনই

ক্রিকেটের সবচেয়ে বড় আসর ক্রিকেট বিশ্বকাপ আগামী ৩০ মে থেকে শুরু হবে। দক্ষিণ আফ্রিকা বিপক্ষের ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ। ২ জুন মুখোমুখি হবে বাংলাদেশ। এবারের বিশ্বকাপের ভালো কিছু করার আশা নিয়ে মাঠে নামবে টিম টাইগার। ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে সেটা জানান দিল।

ত্রিদেশীয় সিরিজে ফাইনালে জয়ের নায়ক মোসাদ্দেক হোসেন। ফাইনালে ২৩ বলে করা ৫০ রানই ফাইনালে শিরোপা এনে দেয় বাংলাদেশকে। এ জয়ে ৬টি ফাইলার হারার পর শিরোপ জিতলেও বিপাকে পড়েছে বিসিবি। কেননা সাব্বিরের পজিশনে ব্যাট করতে নামেন মোসাদ্দেক। ফলে সাব্বির রহমানকে নাকি মোসাদ্দেককে নামাবে তা নিয়ে চলছে সমিকরণ।

যদিও বিশ্বকাপ স্কোয়াডে নেওয়ার সময় এই লড়াই হয়তো অনুমিত ছিল না নির্বাচক ও টিম ম্যানেজমেন্টের। এবার নির্বাচকেরাও এই দুজনকে নিয়ে সমস্যায় পড়ে গেছেন।

এদিকে, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর সংবাদ সম্মেলনে আসেন সাব্বির আর মোসাদ্দেক। মাঠের বাইরে দুজনের সম্পর্ক দারুণ। তবে জায়গা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা হলো বাস্তবতা। সাব্বির প্রতিদ্বন্দ্বীতা করেই নিজের জায়গা ধরে রাখতে বদ্ধপরিকর।

এ বিষয়ে তিনি বলেন, ‘সবসময় কঠিন পরিস্থিতিতেই আমি খেলেছি। চ্যালেঞ্জ নিয়েই খেলেছি। এবারও কাজটা সহজ হবে না আমার। তবে চেষ্টা করব নিজের যেটা করার আছে, শতভাগ দেওয়ার চেষ্টা করব ও সেরা ক্রিকেট খেলার চেষ্টা করব।’

মুলত মোসাদ্দেককে নেওয়া হয়েছিল বিকল্প ভাবনা হিসেবে। মেহেদী হাসান মিরাজ যদি কার্যকর না হন, কিংবা কাঁধের চোটের কারণে মাহমুদউল্লাহ শেষ পর্যন্ত যদি বোলিং করতে না পারেন, কিংবা মিডল অর্ডারে কেউ যদি চোটে পড়েন তাহলে তাকে খেলানো হবে। কিন্তু ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শূন্য রানে আউট হয়েছিলেন সাব্বির। আর সেই ম্যাচেই সাতে নেমে ২৭ বলে ৫২ রানের ম্যাচ জেতানো এক অসাধারণ ইনিংস খেলেছিলেন মোসাদ্দেক। এতেই বদলে যা সমীকরণ।