বিশ্বকাপে ১২ ফিক্সারকে সাবধান করল আইসিসি

আর মাত্র ৩ দিন বাকি। ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের বাকি দলগুলো ব্যস্ত প্রস্তুতি ম্যাচে। সব দলগুলোই চাইছে এই ম্যাচের মাধ্যমে নিজেদের সঠিক কাঠামো বের করে আনতে। কোথায় দলের দুর্বলতা, কোথায় শক্তি তা এই প্রস্তুতি ম্যাচ দিয়েই অনেকটা বোঝা যাবে।

এদিকে, বিশ্বকাপ যাতে আরও স্বচ্ছ হয় এবং ক্রিকেট সম্পর্কে সারা বিশ্বে ভালো ভাবমূর্তি তুলে ধরার জন্য অংশগ্রহণকারী প্রতিটা দলের সঙ্গে একজন করে দুর্নীতি দমন শাখার কর্মকর্তা নিয়োগ করেছে আইসিসি।

যারা অনুশীলন ম্যাচ থেকে টুর্নামেন্ট শেষ হওয়া পর্যন্ত সবসময় দলের সঙ্গে থাকবেন, যাতে ফিক্সিং বা কোনো দুর্নীতি বিশ্বকাপকে স্পর্শ করতে না পারে। খবর এএফপির। একই সঙ্গে ১২ জন ম্যাচ ফিক্সারকে আইসিসি সাবধান করে দিয়েছে বিশ্বকাপের সময় ইংল্যান্ডে না যেতে।

এ বিষয়ে আইসিসির দুর্নীতি দমন শাখার জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘আমি তাদের সঙ্গে যোগাযোগ করেছি চিঠি, ফোনের মাধ্যমে। যদি তাদের মধ্যে কাউকে দেখা যায় তাহলে তাদের বের (ইংল্যান্ড থেকে) করে দেয়া হবে। তাদের সব তথ্য এখানকার পুলিশকে আমরা জানিয়েছি। আমাদের কেউ যদি তাদের দেখতে পায় তাহলে মাঠ থেকে বেরিয়ে যেতে অনুরোধ করা হবে।’

ইংল্যান্ডের ওভালে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি আরো বলেন, ‘প্রতিটি দলে আমাদের ইউনিট থেকে একজন কর্মকর্তা থাকলে খেলোয়াড় ও টিম ম্যানেজমেন্টের জন্য সুবিধাজনক। দলে কোনো অনিয়ম ঘটছে কি না, খেলোয়াড়রা দুর্নীতিগ্রস্ত হচ্ছে কি না এসব ব্যাপারে আমাদের কমিশন কার্যকরী ভূমিকা রাখবে।’