বেসরকারি টিভি চ্যানেলগুলোতে সংবাদ শিরোনামে বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা

দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে সংবাদ প্রচারের সময় শিরোনাম পড়ার বিভিন্ন অংশে কোনো ধরনের বাণিজ্যিক স্পন্সরের বিজ্ঞাপন প্রচার করা যাবে না। এই মর্মে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। এই নিষেধাজ্ঞার ফলে সংবাদ শিরোনাম পড়ার বিভিন্ন অংশে কোনো ধরনের বাণিজ্যিক স্পন্সরের বিজ্ঞাপন প্রচার করা যাবে না বলে জানিয়েছেন আইনজীবীরা।

সোমবার (৬ মে) এ সংক্রান্ত একটি রিট আবেদনের চূড়ান্ত শুনানি নিয়ে এই রায় দেন বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাংক শেখর সরকারের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ।

বিষয়টি নিয়ে রিটের পক্ষে আইনজীবী ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ বলেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে বেসরকারি সব টেলিভিশন চ্যানেলকে এই রায় মেনে চলার নির্দেশনা দিয়েছেন আদালত। উদাহরণ স্বরূপ অমুক ব্যাংক বাণিজ্য সংবাদ, .. হাসপাতাল স্বাস্থ্য সংবাদ, এই ধরনের কোনো টাইটেল স্পন্সর করে আগামী ১ সেপ্টেম্বর থেকে কোনো সংবাদ পরিবেশন করা যাবে না।

এ বিষয়ে ব্যারিস্টার মাসুদ সাঈদ আরও বলেন, দেশের বেসরকারি টেলিভিশনগুলোতে সংবাদ প্রচারের বিভিন্ন অংশে কোনো ধরনের বাণিজ্যিক স্পন্সরের বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা জারি করে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।