বোলাররা তাকে ভীষণ ভয় পায় : গেইল

বিশ্বকাপ এবারের আলোচনায় রয়েছে দুই ওয়েস্ট ইন্ডিয়ান পাওয়ার হিটার ক্রিস গেইল এবং আন্দ্রে রাসেলের নাম। টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে ক্রিকেট, বিশ্বক্রিকেটের এই মুহূর্তের সবচেয়ে মারকুটে দুই ব্যাটসম্যানের নাম জিজ্ঞেস করলে অবধারিতভাবেই চলে আসবে দুই ক্রিকেটারের নাম।

ক্রিস গেইল-আন্দ্রে রাসেল জাতীয় দল অথবা ফ্র্যাঞ্চাইজি লিগ, যেখানেই খেলেন না কেন, বিধ্বংসী ব্যাটিং করতে যেন মুখিয়ে থাকেন। আর এই দুই ওয়েস্ট ইন্ডিয়ানের সামনে বোলিং করতে গিয়ে হিমশিম খেতে হয় বিশ্বের তাবৎ বোলারকে। তারা একজন বাঁহাতি এবং অন্যজন ডানহাতি হলেও ব্যাটিংয়ের একটি জায়গায় দারুণ মিল আছে দুজনেরই। দু’জনেই বিশাল ছক্কা মারতে অভ্যস্ত। তবে কোনজনের ছক্কা সবচেয়ে বিশাল?

সম্প্রতি ক্রিকেট-বিষয়ক একটি সংবাদমাধ্যমের করা এই প্রশ্নের উত্তর দিয়েছেন ক্রিস গেইল।

সাধারণত ক্রিস গেইলের ব্যাটিংয়ের ট্রেডমার্ক হচ্ছে উইকেটে আয়েশী ভঙ্গিতে দাঁড়িয়ে থেকে বিশাল বিশাল ছক্কা হাঁকানো। উইকেট, কন্ডিশন, প্রতিপক্ষ বোলার বা খেলার অবস্থা যাই হক না কেন, কোনো কিছুকেই পাত্তা না দিয়ে মারকুটে ব্যাটিং করতে অভ্যস্ত ক্রিস গেইল। নিজেই নিজের নাম রেখেছেন ‘ইউনিভার্সাল বস’। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ৫১৭ ছক্কা হাঁকানো গেইলের সম্প্রতি ছক্কা মারার এই প্রতিযোগিতায় শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছেন আন্দ্রে রাসেল।

তবে নিজেকেই এগিয়ে রেখে গেইল বলেন, ‘অবশ্যই আমার ছক্কাগুলোই সবচেয়ে বড়। আমার ছক্কাগুলো অনেক উঁচুতে ওঠে আর দূরে গিয়ে আছড়ে পড়ে। অন্যদিকে, রাসেল অনেক জোরে বল মারলেও ওর ছক্কাগুলো নিচে দিয়ে যায়।’

আগামী দিনের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে আন্দ্রে রাসেলকেই একবাক্যে মেনে নিয়েছেন গেইল।

তিনি বলেন, ‘রাসেল, তুমি সঠিক পথেই আছো। আমার কথায় বিশ্বাস রাখো, আগামী দিনে বোলাররা তোমাকে আরো ভয় পাবে।’

বোলাররা দুজনের মধ্যে কাকে বেশি সমীহ করে, কার সামনে সবচেয়ে ভীত হয়ে যায়, এমন প্রশ্নের উত্তরেও নিজেকে এগিয়ে রাখেন গেইল।

সবচেয়ে ভীতি-জাগানিয়া ব্যাটসম্যানের নাম বলতে গিয়ে কিছুটা হেসে বলেন, ‘অবশ্যই ইউনিভার্সাল বসের নামটাই আসবে এ ক্ষেত্রে। এই ভয়ের সংস্কৃতিটা আমিই চালু করেছি। তবে অবশ্যই রাসেল এ তালিকায় আছে। বোলাররা তাকেও ভীষণ ভয় পায়।’