মধ্য আকাশে রুশ যাত্রীবাহী বিমানে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ৪১

রাশিয়ায় ৭৮ আরোহী নিয়ে সেরেমেতেভো বিমানবন্দর থেকে উড্ডয়নের পরই মধ্য আকাশে একটি বিমানে ভয়াবহ অগ্নিকাণ্ডে ঘটনা ঘটে। এতে বিমানটির অন্তত ৪১ আরোহী প্রাণ হারান। আহত হয়েছে আরো পাঁচ জন।

রবিবার (৫ মে) দেশটির শেরেমেতেভো বিমানবন্দরে যাত্রীবাহী বিমানটিতে আগুন লাগার পর জরুরি অবতরণের সময় এ প্রাণহানির ঘটনা ঘটে।

আগুন লাগার পর মস্কো বিমানবন্দরে জরুরি অবতরণের আগেই বিমানটিতে আগুন ধরে যায়। নিহতদের মধ্যে দুই শিশু ও একজন ফ্লাইট অ্যাটেনডেন্টও রয়েছেন। খবর রুশ বার্তা সংস্থা ইন্টার ফ্যাক্সের।

জানা গেছে, স্থানীয় সময় বিকাল সাড়ে পাঁচটায় সুখোই সুপারজেট-১০০ বিমানটি যাত্রা শুরু করে। বিমানটিতে ৭৮ জন যাত্রী ছিল। রাজধানী মস্কো থেকে রাশিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় শহর মুরমানস্কে যাত্রার কথা ছিল বিমানটির। তবে কী কারণে অগ্নিকাণ্ড ও জরুরি অবতরণের ঘটনা ঘটেছে তা এখনও পরিষ্কার নয়।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, মস্কোর শেরেমিয়েতোবো বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই বিপদে পড়ার সংকেত পাঠায় বিমানটির কর্মীরা। খবরে বলা হয়েছে, প্রথমবার জরুরি অবতরণ করতে গিয়েও ব্যর্থ হয় বিমানটি।

দুর্ঘটনার বিষয়ে এক প্রত্যক্ষদর্শী বলেছেন, প্রাণে রক্ষা পাওয়াটা একটা ‘আশ্চর্য’ ঘটনা। উড্ডয়নের পরপরই ক্রু বিপদ সংকেত প্রেরণ করেন। একই সঙ্গে বিমানটি জরুরি অবতরণের ক্ষেত্রেও প্রথম দফায় সফল হয়নি।

এদিকে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রধান জানিয়েছেন- হাসপাতালে ছয়জন আছেন। এর মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।