ম্যাচ পাতাতে ক্রীড়ামন্ত্রীকে ঘুষ, বড় শাস্তির মুখে সনাৎ জয়সুন্দর

শ্রীলংকা ক্রিকেটের পারফরম্যান্স অ্যানালিস্ট থাকাকালীন অভিযুক্ত সনাৎ জয়সুন্দরকে বরখাস্ত করা হয়েছিল। এমনিতেই নিজেদের তারকা ক্রিকেটারদের বিদায়ের পর ক্রিকেটীয় শক্তিমত্তায় বেশ দুর্বল হয়ে পড়েছে শ্রীলঙ্কা। তার উপর সম্প্রতি সময়ে ফিক্সিং, দুর্নীতি, আইসিসির তদন্তে অসহযোগীতা সহ নানা বিতর্কে দেশটির সাবেক ক্রিকেটার আর নির্বাচকরা পাচ্ছেন শাস্তি। সে তালিকায় শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের উপদেষ্টা সনাৎ জয়সুন্দরের নাম।

অভিযোগ আন্তর্জাতিক ম্যাচকে প্রভাবিত করতে শ্রীলংকার ক্রীড়ামন্ত্রীকে ঘুষ দেয়া এবং অন্যভাবে তার ওপর প্রভাব বিস্তার করে আন্তর্জাতিক কোনো ম্যাচে নিজের ইচ্ছামতো প্রভাব খাটানোর অভিযোগও আনা হয়েছে। আইসিসি গত শনিবার (১১ মে) জয়সুন্দরের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে ১৪ দিনের মধ্যে কারণ দর্শানো নোটিশ প্রদান করে।

মাতারা হারিকেনের বিরুদ্ধে আইসিসির দুর্নীতি দমন আইনের ২.১.৩ ধারা লঙ্ঘন করার অভিযোগ। ২.১.১ ধারা মোতাবেক কোনো আন্তর্জাতিক ম্যাচের ফলের ওপর প্রভাব বিস্তারর করা এবং ২.৪.৭ ধারা অনুযায়ী তদন্তে বাধাদানের অভিযোগও করা হয়েছে। এ ক্ষেত্রে ১৪ দিন সময় পাবেন জয়সুন্দর।

বিষয়টি নিয়ে শ্রীলঙ্কান ক্রীড়ামন্ত্রী ফার্নান্দো বলেন, ‘কিছুদিন আগে আমাকে ঘুষের প্রস্তাব দেওয়া হয়। দলে তার পছন্দমত কিছু খেলোয়াড় অন্তর্ভুক্তির জন্য সে আমাকে আর্থিক প্রস্তাব দেয়। আমি বিষয়টি সাথে সাথে আইসিসিকে জানাই।’

আর এ অভিযোগের প্রেক্ষিতেই জয়সুন্দরকে দুই সপ্তাহের মধ্যে জবাব দিতে নোটিশ দেয় আইসিসি। আইসিসির দুর্নীতিবিরোধী ধারা লঙ্ঘন করায় তার বিরুদ্ধে নির্দিষ্ট ধারায় চার্জ গঠন করা হল।