সাবেক কোচ মিয়াঁদাদের ষড়যন্ত্র ফাঁস করলেন আফ্রিদি

সাম্প্রতি বাজারে এসেছে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির আত্মজীবনীমূলক বই ‘গেম চেঞ্জার’। এতে তার ক্রিকেট ক্যারিয়ার ও ব্যক্তিগত জীবনের নানা জানা-অজানা বিষয় তুলে ধরেছেন। আর আফ্রিদির আত্মজীবনীমূলক বইয়ে সেসব বিষয় প্রকাশ্যে এসেছে এতে পাকিস্তানের ক্রিকেটে নতুন বিতর্ক তৈরি হচ্ছে।

বইটিতে বুমবুম আফ্রিদি পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াকার ইউনিস সম্পর্কে বিষোদগার করেছেন। তিনি ওয়াকারের নেতৃত্বের সমালোচনা করে বলেছেন, ওয়াকার ছিলেন একজন ‘ভয়াবহ অধিনায়ক’।

ওয়াকার ইউনিসের পর পাকিস্তানের সাবেক টেস্ট ক্রিকেটার ও কোচ জাভেদ মিয়াঁদাদের সমালোচলা করেছেন আফ্রিদি। তিনি জানিয়েছেন, পাকিস্তানের সাবেক টেস্ট ক্রিকেটার ও কোচ জাভেদ মিয়াঁদাদ তাকে পছন্দ করতেন না এবং তার ক্যারিয়ার ধ্বংসে নানা ষড়যন্ত্র করেন।

আফ্রিদি জানান, ১৯৯৯ সালে ভারত সফরে পাকিস্তান দলে ডাক পাওয়ার সময় পাক কোচ ছিলেন মিয়াঁদাদ। সেসময় মিয়াঁদাদ আমাকে দল থেকে বের করে দিতে ব্যাপক চেষ্টা করেন। এমনকি ভারতের বিপক্ষে টেস্টের আগে দলের অনুশীলনে অংশ নিতে আমাকে অনুমতি দেননি।

তবে জবাবটা ব্যাট হাতেই ভালোই দেন আফ্রিদি। চেন্নাইয়ে অভিষেক টেস্টে খেলেন ১৪৪ রানের মহাকাব্যিক ইনিংস।

তিনি জানান, এর পর পুরস্কার বিতরণী মঞ্চে মিয়াঁদাদ তার সুনাম করতে আমাকে অনুরোধ করেন। উনি আমাকে তার সুনাম করতে বলেন। শুধু পুরস্কার বিতরণী মঞ্চেই নয়, সাক্ষাৎকারেও। মিয়াঁদাদ বলেন, সাংবাদিকদের তুমি বলবে; আমি তোমাকে পরিণত হতে সহায়তা করেছি।

আফ্রিদির আত্মজীবনীমূলক বইয়ে তিনি আরও বলেন, কিংবদন্তি ব্যাটসম্যান মিয়াঁদাদ আমার ব্যাটিং স্টাইল পছন্দ করতেন না। প্রায়ই তা পরিবর্তনে আমাকে জোর করতেন। এ রকম অজস্র বিতর্কিত বিষয় বইটিতে উঠে এসেছে।