ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ-পাকিস্তানের সম্ভাবনা বাড়িয়েছে শ্রীলংকা

ইংলিশদের হারিয়ে সেমিফাইনালের সম্ভাবনা থাকবে সম্ভাবনা জাগ্রত করেছে শ্রীলঙ্কা। ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে আছে উঠে এসেছে লঙ্কানরা। ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলংকার ‘বিস্ময়কর’ জয় ওলটপালট করে দিয়েছে ২০১৯ বিশ্বকাপের সমীকরণ! শুধু তাই নয়, এতে করে শেষ চারে খেলার সম্ভাবনা বেড়েছে বাংলাদেশ, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের মতো পিছিয়ে থাকা দলগুলোর।

এজন্য হাত গুটিয়ে বসে থাকার কোন সুযোগ নেই। নিজেদের শেষ ম্যাচগুলো জিততে হবে তাদের। পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও জনপ্রিয় ধারাভাষ্যকার রমিজ রাজার বিশ্লেষণে এমনই আভাস পাওয়া গেছে। শ্রীলংকার ছুড়ে দেয়া ২৩৩ রানের লক্ষ্য তাড়া করতে ব্যর্থ হয়েছেন ইংলিশরা। শেষ পর্যন্ত ২০ রানে হেরেছেন তারা।

Advertisement

রমিজ রাজার তার বিশ্লেষণে বলেছেন, আগামী ৩ ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড। বিশ্বকাপে এই ৩ দলের সঙ্গে কখনই পেরে ওঠেননি ইংলিশরা। প্রতিবারই হারের গ্লানি নিয়ে মাঠ ছেড়েছেন তারা। এবারো সেই দুস্মৃতির ছায়াতলে থাকলে বিপদ বাড়বে তাদের।

এবারের বিশ্বকাপের দ্বাদশ আসরে এখন পর্যন্ত ৬ ম্যাচে ৪ জয় ও ২ পরাজয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে আছে ইংল্যান্ড। সেমিফাইনালে যেতে হলে হাতে থাকা বাকি ৩ ম্যাচের অন্তত ২টিতে জিততে হবে স্বাগতিকদের। ব্যত্যয় ঘটলে কঠিন সমীকরণের মুখে পড়তে হবে তাদের। এক্ষেত্রে সেমির রাস্তায় এগিয়ে যাবে টেবিলে পিছিয়ে থাকা দলগুলো।

অন্যদিকে, ৬ ম্যাচে ২টি করে জয়-পরাজয় ও ২ পরিত্যক্তে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে উঠে এসেছে শ্রীলংকা। সমান ম্যাচে ২ জয়, ৩ পরাজয় ও ১ পরিত্যক্তে ৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে বাংলাদেশ। ৫ ম্যাচে ১ জয়, ৩ হার ও ১ পরিত্যক্তে ৩ পয়েন্ট নিয়ে নবম অবস্থানে পাকিস্তান। আর সপ্তম ও অষ্টম স্থানে আছে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকা। এতে করে বাংলাদেশ-পাকিস্তানের সম্ভাবনা বাড়িয়েছে শ্রীলংকা। সাথে নিজেরাও।