ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলংকার জয় ছিল অঘটন: মাইকেল ভন

এবারের বিশ্বকাপে শুক্রবারের আগে বাজে পারফরম্যান্সের কারণে সমালোচিত হয়েছিল শ্রীলংকা। বিশ্বকাপের সেমিফাইনালের আশা জিইয়ে রাখতে হলে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি লংকানদের জন্য ছিল বাঁচা-মরার লড়াই। হারলেই বাদ পড়তে হবে। তবে কঠিন সমীকরণের ম্যাচ জয়ে সেমিফাইনালের আশা টিকে রাখলং শ্রীলংকা।

শুক্রবার ইংল্যান্ডের হেডিংলির লিডসে টস জিতে সল্প পুঁজি দিয়েও ইংল্যান্ডের মতো পরশক্তিকে মাটিতে নামিয়ে দিয়েছেন এবারের বিশ্বকাপের দুর্বল দল শ্রীলঙ্কা। আর শ্রীলংকার বিপক্ষে ইংল্যান্ডের পরাজয়ে রীতিমতো হতাশ সাবেক ইংলিশ তারাক মাইকেল ভন। নিজের ক্ষোভ প্রকাশ করে ইংলিশ সাবেক এই তারকা ক্রিকেটার ইংল্যান্ডের ক্রিকেটারদের স্কুল পড়ুয়া শিশু আখ্যায়িত করে টুইটারে বলেন, স্কুলের শিশুদের কাছেও এমনটা আশা করা যায় না।

এবারের বিশ্বকাপের আসরের অন্যতম হট ফেবারিট ইংল্যান্ড। অথচ ফর্মের তুঙ্গে থাকা ইংলিশদের বিপক্ষে ২৩২ রানের পুঁজি নিয়েও ২০ রানের জয় পায় শ্রীলংকা। গতকাল শুক্রবার ইংল্যান্ডের হেডিংলির লিডসে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে জফরা আর্চার ও মার্ক উডের গতির মুখে পড়ে ৯ উইকেটে ২৩২ রান সংগ্রহ করে শ্রীলংকা। দলের হয়ে সর্বোচ্চ ৮৫ রান করেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। এছাড়া ৪৯ রান করেন অভিষেক ফার্নান্দাদো। আর ৪৬ রান করেন কুশল মেন্ডিস।

২৩৩ রানের টার্গেট তাড়া করতে নেমে লাসিথ মালিঙ্গার গতির মুখে পড়ে ৪৭ ওভারে ২১২ রানে অলআউট হয় ইংল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৮২ রানের লড়াকু ইনিংস খেলেন বেন স্টোকস। এছাড়া জো রুটে ৫৭ রান করেনও পরাজয় এড়াতে পারেননি। এদিন বল হাতে মালিঙ্গা ৪৩ রানে ৪ উইকেট শিকার করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন।

শ্রীলংকার বিপক্ষে ইংল্যান্ডের পরাজয়ে পর ইংল্যান্ডের কিংবদন্তি মাইকেল ভন খেলা শেষে টুইটারে বলেন, ‘আমি আগেই বলেছিলাম এই আসরে কোনো অঘটন ঘটলে সেটা বিশ্বকাপের জন্যই ভালো হবে।’