ইংল্যান্ডের বিপক্ষে আগে ব্যাট করে বাংলাদেশকে ভুল প্রমাণ করে দিল শ্রীলঙ্কা

লাসিত মালিঙ্গার বোলিং তান্ডবে যে আকাশ থেকে মাটিতে নেমে গেলো ইংল্যান্ড। চলতি বিশ্বকাপের ২৭ তম ম্যাচে আজ ২১ জুন মাঠে নামে শ্রীলঙ্কা ও ইংল্যান্ড। বাংলাদেশ সময় বিকাল ৩:৩০ মিনিটে শুরু হওয়া এই ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে।

জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩২ রান করে শ্রীলঙ্কা। ২৩৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। রানের খাতা না খুলেই মালিঙ্গার বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাঝঘরে ফিরেন বেয়ারস্টো। এরপর ২৬ রান করে মালিঙ্গার বলে ফিরে যান জেমস ভিন্স। এরপর উদানা আঘাত। ২১ রান করে ফিরে যান অধিনায়ক মরগান।

আবারো মালিঙ্গার আঘাত। ৫৭ রান করা জো রুটকে ফিরিয়ে দেন তিনি। জো রুটকে বিদায় করে জস বাটলারকে তুলে নেন মালিঙ্গা। ৯ বলে ১০ রান করে বাটলার। এরপর মঈন আলিকে ফিরিয়ে দেন ডি সিলভা। ২০ বলে ১৬ রান করেন মঈন আলি। আবারো ডি সিলভার আঘাত। ৪ বলে ২ রান করে ফিরে যান ক্রিস ওকস। ক্রিস ওকসের পর আদিল রশিদকে ফিরিয়ে দেন ডি সিলভা।

তবে ক্রিজে থেকে নিজের অর্ধশতক হাঁকান বেন স্টোকস। এরপর উদানার আঘাত। জোফরা আর্চারকে ফিরিয়ে দিলেন ৩ রানে। কিন্তু বেন স্টোকস কিছুটা হলেও চেষ্টা করেন দলকে জেতাতে। কিন্তু কোন সঙ্গী না পাওয়ায় দুর্বল শ্রীলঙ্কার কাছে হারতে হয়। বেন স্টোকস ৮৯ বলে ৪টি ছয় ও ৭টি চার হাঁকিয়ে ৮২ রান করে অপরাজিত থাকেন। ৪৭ ওভারে ২১২ রান করে ইংল্যান্ড।

শ্রীলঙ্কা হয়ে ১০ ওভারে ৪৩ রান ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের ব্যাটিংয়ে ধ্বস নামিয়ে দেন তিনি। ৩ উইকেট নিয়ে বাকিটা করে ধনাঞ্জয়া ডি সিলভা। আর শেষ দিকে উদানার দুই উইকেট নিয়ে ইংল্যান্ডকে উড়িয়ে দেন। নুয়ান প্রদীপ নেন ১টি উইকেট।

আর এ জয়ে উড়ন্ত ইংল্যান্ডকে মাটিতে নামিয়ে দিল শ্রীলঙ্কা। শুধু তাই নয় সেমির দিকে আরো এক পা দিল তারা। ৬ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে উঠে গেল তারা। এ ম্যাচ জয়ের ফলে বাংলাদেশকে টপকে গেল তারা। ৬ ম্যাচে দু্‌ই হার, ২ জয় ও বৃষ্টির কারণে দুই পয়েন্টে পেয়ে তাদের পয়েন্ট ৬। হাতে আছে ৩টি ম্যাচে। দুটি ম্যাচ জিতলে সেমিতে যাওয়া সহজ হয়ে যাবে।

এদিকে টসে জিতে ইংল্যান্ডে বিপক্ষে আগে ব্যাট করে অল্প রান করে জিতে যায় শ্রীলঙ্কা। পর ব্যাট করে অল্প রান তার করতে পারেনি ইংল্যান্ড। আগে ব্যাট করে ইংল্যান্ডে বিপক্ষে জেতা যায় তার প্রমান দিল শ্রীলঙ্কা। পাকিস্তানও আগে ব্যাট জিতেছে। ইংল্যান্ড শুধু ওয়েস্ট ইন্ডিজ ছাড়া প্রত্যাকটতে আগে ব্যাট করে বেশি রান টার্গেট দিয়ে জিতেছে।

পাকিস্তান-শ্রীলঙ্কা প্রমাণ করে দিল আগে ব্যাট করেই কেবল ইংল্যান্ডে সঙ্গে জেতা যায়। বাংলাদেশকে সেদিন আগে ব্যাট করার পরামর্শ দেয়া হয়। কিন্তু ইংল্যান্ডকে আগে ব্যাট করে ম্যাচটি হাতছাড়া করে।

শ্রীলঙ্কা একাদশঃ দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশাল পেরেরা, অভিস্কা ফার্নান্দো, কুশাল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, ধনাঞ্জয়া ডি সিলভা, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ।

ইংল্যান্ড একাদশঃ জেমস ভিন্স, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ান মরগান (অধিনায়ক), জস বাটলার, বেন স্টোকস, মঈন আলি, ক্রিস ওকস, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড।