একে একে কোহলির তিনটি রেকর্ড ভেঙে দিলেন বাবর আজম

গতকাল নিউজিল্যান্ডকে হারিয়ে সামালোচকদের মূখ্য জবাব দিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখলো ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান। চলমান বিশ্বকাপে পাকিস্তানকে মনে হয়ে ছিলো নিষ্প্রাণ একটি দল। একের পর এক ম্যাচ হেরে সামালোচনার কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে তাদেরকে। সেমিফাইনালে যেতে পারবে কিনা তা নিয়ে ছিলো শঙ্কা।

নিউজিল্যান্ডকে হারানো দিনে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন বাবর আজম। অপরাজিত কিউইদের হারানোর সবচেয়ে বড় অবদান রাখা বাবর আজম শুধু দলকে জিতেয়েছেন তা নয় সাথে রেকর্ডও গড়েছেন। বিশ্বকাপে প্রথম সেঞ্চুরির সঙ্গে সবচেয়ে কম ম্যাচ খেলে দ্বিতীয় দ্রুততম ৩ হাজার রান করে পিছনে ফেলেছেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিকে।

বাবর আজম এর আগে দ্রুততম এক হাজার, দুহাজারেও কোহলিকে পেছনে ফেলেছেন। নিজের ৬৮তম ইনিংসে তিন হাজার রান পূর্ণ করেছেন তিনি। এই মাইলফলকে পৌঁছাতে কোহলিকে খেলতে হয়েছিল ৭৫ ইনিংস। অবশ্য, মাত্র ৫৭ ইনিংসে তিন হাজার ছুঁয়ে বিশ্বরেকর্ড দখলে রেখেছেন হাশিম আমলা।

কোহলির চেয়ে কম ইনিংস খেলে নিজের নামের পাশে এক হাজার এবং ২ হাজার রানের রেকর্ডও বসান বাবর। এক হাজারি ক্লাব ছুঁতে বাবরের ২১ এবং কোহলির লেগেছে ২৪ ইনিংস। সেখানে কোহলির (৫৩ ইনিংস) চেয়ে কমে দুই হাজার রান করেছেন পাকিস্তানের ড্যাশিং ক্রিকেটার বাবর (৪৫ ইনিংস)।