এ ধরনের নির্বাচন গণতন্ত্রের জন্য শুভ নয় : মাহবুব তালুকদার

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, প্রধান বিরোধী দলগুলো অংশ না নেয়ায় উপজেলা নির্বাচনকে একতরফা হয়েছে। এ ধরনের নির্বাচন গণতন্ত্রের জন্য শুভ নয়।

বুধবার (১৯ জুন) নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, এবারের উপজেলা নির্বাচনে সবচেয়ে আশঙ্কার দিক হচ্ছে ভোটারদের নির্বাচনবিমুখতা। একটি গণতান্ত্রিক দেশ ও জাতির জন্য নির্বাচনবিমুখতা অশনিসংকেত।

মাহবুব তালুকদার বলেন, ‘আমি আগেও বলেছি, আমরা গণতন্ত্রের শোকযাত্রায় শামিল হতে চাই না। নির্বাচনবিমুখতা জাতিকে গভীর খাদের দিকে টেনে নিয়ে যাচ্ছে। কর্তৃত্ববাদী শাসনের অনিশ্চিত গন্তব্যে বাংলাদেশ। এই অবস্থা কখনও কাম্য হতে পারে না।’

নির্বাচন কমিশনার বলেন, ‘বিরোধী দলগুলো অংশগ্রহণ না করায় এবারের উপজেলা পরিষদ নির্বাচন ছিল একতরফা। এ ধরনের নির্বাচন গণতন্ত্রের জন্য শুভ নয়। গণতন্ত্রের অর্থ হচ্ছে ক্ষেত্র বিশেষে সংখ্যাগরিষ্ঠের অভিমত এবং তা বহুত্ববাদের ভেতর থেকে উৎসারিত হতে হয়। একতরফা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠের কোনো অভিব্যক্তি প্রতিফলিত হয় না বলে এর কোনো ঔজ্জ্বল্য থাকে না। ’

মাহবুব তালুকদার আরও বলেন, নির্বাচনে সব দলের অংশগ্রহণের ক্ষেত্র তৈরিতে উপযুক্ত পরিবেশ অপরিহার্য। কিন্তু আমরা ক্রমাগত একতরফা নির্বাচনের দিকে অগ্রসর হচ্ছি, যা গণতন্ত্রের জন্য অনভিপ্রেত।