ও এমননি অযোগ্য অধিনায়ক, যার কোনো কর্তৃত্ব নেই: আকিব জাভেদ

ইংল্যান্ড বিশ্বকাপে এখন পর্যন্ত আফগানিস্তান ছাড়া পয়েন্ট টেবিলের তলানীতে আছে পাকিস্তান। বিশ্বকাপে পাঁচ ম্যাচে এক জয় ও তিন হারে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের ৯ নম্বরে অবস্থান করছে পাকিস্তান।

যে কারণে সেমিফাইনালে যেতে হলে বাকি থাকা চারটি ম্যাচেই জয় ছাড়া কোন বিকল্প নেই। ১৯৯২ বিশ্বকাপ জয়ী দলটি পাশাপাশি চেয়ে থাকতে হবে অন্য দলের হার ও রানরেটের খাতার দিকেও। সর্বশেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৮৯ রানের লজ্জাজনক পরাজয়ের পর পাকিস্তানের মানসিক অবস্থা বলতে গেলে একেবারে তলানীতে।

Advertisement

হারের পর থেকে সাবেক ক্রিকেটাররা পর্যন্ত মুখ ফিরিয়ে নিয়েছেন পাকিস্তানের বর্তমান দলটির ওপর থেকে। সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে খেলোয়াড়দের রীতিমত তুলোধুনো করছেন তারা। এবার সেই সমালোচনায় এবার যোগ দিলেন পাকিস্তানের বিশ্বকাপ জয়ী দলের তারকা পেসার আকিব জাভেদ।

বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের বিপক্ষে আবারও হারা পর সরফরাজ আহমেদের নেতৃত্ব নিয়ে কঠোর সমালোচনা হচ্ছে। পাকিস্তান এনিয়ে বিশ্বকাপে সাতবারের দেখায় হেরে যায় পাকিস্তান।

ভারতের বিপক্ষে পরাজয়ের পর পাকিস্তান ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক সরফরাজ আহমেদের কঠোর সমালোচনা করে আকিব জাভেদ বলেন, ‘সরফরাজ খুব দুর্বল অযোগ্য একজন অধিনায়ক। তার ব্যক্তিত্বেও সমস্যা আছে। মাঠে এবং মাঠের বাইরে দলের ওপর তার কোনো কর্তৃত্ব নেই।

তিনি আরও বলেন, ২০১৫ সাল থেকে দলে নিজের জায়গাটিকে পোক্ত করতে পারেনি সরফরাজ। প্রতিটি বিশ্বকাপের পর দলে আমূল পরিবর্তন করে পাকিস্তান ক্রিকেট বোর্ড, আর সেই পরিবর্তনের কারণেই সরফরাজ নেতৃত্ব পেয়েছে।

আকিব বলেন, ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফি ফাইনালের পর থেকে পাকিস্তান বলার মতো কিছুই করতে পারেনি। আর এই সময়টায় ভারত পাকিস্তানের চেয়ে ক্রিকেটের তিন বিভাগেই অনেক এগিয়ে গেছে।

পাকিস্তানের হয়ে ১৬৩ ওয়ানডে খেলে ১৮২ উইকেট শিকার করা পেসার আকিব জাভেদ। শনিবার রোহিত শর্মার ঝড়ো সেঞ্চুরিতে ৩৩৬/৫ রানের পাহাড় গড়ে ভারত। টার্গেট তাড়া করতে নেমে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডিএল মেথডে পাকিস্তানের টার্গেট দাঁড়ায় ৪০ ওভারে ৩০২ রান। রানের পাহাড় ডিঙাতে নেমে ৬ উইকেটে ২১২ রান করতে সক্ষম হয় পাকিস্তান। বৃষ্টি আইনে ৮৯ রানে জয় পায় ভারত।