চাপের মুখে হাফসেঞ্চুরি তুলে নিলেন কেদার জাদব

বিশ্বকাপে আজকের ২৮তম ম্যাচে মুখোমুখি অন্যতম হট ফেবারিট দল ভারত ও সবচেয়ে দুর্বল দল আফগানিস্তান। ইংল্যান্ডোর হ্যাম্পশায়রের সাউথহ্যাম্পটনে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় খেলাটি শুরু হয়।

ভারত এখন পর্যন্ত ৪ ম্যাচের মধ্যে তিন জয় ও এক পরিত্যাক্ত ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে চতুথ স্থানে। অন্যদিক, ৫ ম্যাচে খেলে আফগানিস্তান কোন জয় না পেয়ে পয়েন্ট তালিকায় একেবারে তলানীতে।

টসে জিতে ব্যাট করা সিদ্ধান্ত নিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ব্যাট করতে নেমে কিছুটা ধীরগতিতে শুরু করে দুই ওপেনার। আফগানদের আটসাটো বোলিংয়ে চাপের মুখে পড়ে ভারত। চাপ থেকে বের হওয়ার আগেই রোহিত শর্মার স্ট্যাম্প উড়িয়ে দিল মুজিব। ১০ বলে মাত্র ১ রান করেন রোহিত।

এরপর মোহাম্মদ নবীর আঘাত। দারুণ খেলতে থাকা রাহুলকে ৩০ রানের মাথায় ফিরে দেন। ৫৩ বলে ২টি চার হাকিয়ে এই রান করেন রাহুল। রাহুল আউট হলেও হাফসেঞ্চুরি তুলে নিলেন অধিনায়ক কোহলি। ৪৮ বলে চারটি ৪ হাঁকিয়ে তিনি এই অর্ধশতক করেন।

বিজয় শঙ্করকে এলভির ফাঁদে ফিরিয়ে দেন রহমত শাহ। ৪১ বলে দুটি চার হাঁকিয়ে ২৯ রান করেন বিজয়। এরপর মোহাম্মদ নবীর আঘাত। ফিরিয়ে দিলেন কোহলিকে। ৬৩ বলে ৫টি চার হাঁকিয়ে ৬৭ রান করেন।

কোহলি ফিরে গেলে চরম চাপের মধ্যে পরে ভারত। তবে সেই চাপ থেকে বের হতে পারেনি তারা। চাপ সামলাতে কিছুটা চেস্টা করেন ধোনি ও জাদব। তবে রশিদের ঘুর্ণিতে বোকা বনে গেলনে ধোনি। ৫২ বলে ২৮ রান করেন ধোনি। এরপর ফিরে যান পান্ডিয়া। আফতাব আলমের বলে ৯ বলে ৭ রান আউট হন তিনি।

এই চাপের মুখে হাফসেঞ্চুরি তুলে নিলেন কেদার জাদব।

ভারত একাদশ: রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, এমএস ধোনি, কেদার জাদব, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, মোহাম্মদ শামী, যুবেন্দ্র চাহাল, জাসপ্রিত বুমরাহ।

আফগানিস্তান একাদশঃ হযরতউল্লাহ জাজাই, গুলবদীন নাঈব (অধিনায়ক), রহমত শাহ, হাশমতুল্লাহ শহীদী, আসগর আফগান, মোহাম্মদ নবী, ইকরাম আলী খিল (ওয়া।), নাজিবুল্লাহ জাদরান, রশিদ খান, আফতাব আলম, মুজিব উর রহমান।