তিন জন মিলে হারিয়ে দিল আফগানিস্তানকে

পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার টানটান উত্তেজনাপূর্ন ম্যাচে পাকিস্তানের জয়ের নায়ক ইমাদ ওয়াসিম। কোন সন্দেহ নেই তাতে। করেছেন ৪৯ রান। সেটাও কঠিন চাপের মুখে।

তবে এই ম্যাচে শুধু ইমাদই নয়, জয়ের নায়ক বলা যায় দুই আম্পায়ার এবং আফগান অধিনায়ক নাইবকেও। তারা তিনজনে মিলেই হারিয়ে দিয়েছেন পাকিস্তানকে।

নাইব চেয়েছিলেন নায়ক হতে। কিন্তু হয়ে গেছেন ভীলেন। তার নায়ক হতে চাওয়া ওভারেই ম্যাচ অনেকটাই নিশ্চিত হয়ে যায় পাকিস্তানের।

শেষ ৫ ওভারে ৪৬ রান দরকার ছিল পাকিস্তানের। সেনোয়ারী, মুজিব, রশিদের ওভার তখনো বাকি ৫টি। স্বাভাবিক ভাবেই এদের হাতে বল উঠার কথা। কিন্তু তখন নায়ক হওয়ার জন্য বোলিংয়ে এলেন নাইব। আর এসেই লাইন আর লেন্থের বারোটা বাজিয়ে দিয়ে গেলেন ১৮ রান।

ওই এক ওভারেই শেষ হয়ে গেল ম্যাচ। এরপর ম্যাচের শেষ ওভারে যখন ৬ রান প্রয়োজন, তখন আবারও বোলিংয়ে আসেন নাইব। দুই বল থাকতেই জিতে যায় ম্যাচ পাকিস্তান।

তবে শুধু যে নাইব একাই দায়ী এমনটা নয়। দায়ী ছিলেন মাঠের দুই আম্পায়ার। দুজনে দুটি নিশ্চিত আউট না দেয়ায় এবং আগেই রিভিউ নষ্ট করায় এই ভুল সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ করার সুযোগ ছিল না তাদের।

ম্যাচে ইমাদ তখন মাত্র ১ রানে অপরাজিত। রশিদের একটি বলে জোরালো আবেদনে সাড়া দেননি আম্পায়ার। কিন্তু রিভিউ না থাকায় আপিল করতে পারেনি। পরে দেখা যায় নিশ্চিত আউট ছিল ইমাদ।

আরেকটি ভুল করেন নাইজেল লং। এবার হ্যারিস সোহেল ছিল ব্যাটসম্যান। হারিসের ব্যাটের ছোঁয়া নিয়ে উইকেটকিপারের কাছে বল গিয়েছিল কিন্তু লং আউট দেননি। সেবার দুর্ভাগা বোলার ছিলেন নাইব নিজেই। কিন্তু ওই যে রিভিউ আগেই নষ্ট হয়েছে!