তিন নম্বর পজিশনে কোহলির থেকেও সেরা সাকিব

সাকিব আল হাসান সব সময় ৪ বা ৫ নম্বর পজিশনেই ব্যাটিং করেছেন। অনেক সময় দেখা গেছে তাকে ৬ নম্বর পজিশনেও ব্যাটিংয়ে যেতে। তবে এই সাকিব যে তিন নম্বর পজিশনে কতটা ভয়ানক সেটাই দেখা যাচ্ছে গত এক বছরে।

ব্যাটিং অর্ডার প্রমোট করে তিন নম্বর পজিশনে আসার পর সাকিবের ব্যাটে রানের ফোয়ারা ছুটছেই। সাকিব যখন থেকে তিন নম্বরে ব্যাটিং করে তখন থেকে গড় হিসেবে তিনি ছাড়িয়ে গেছেন ভারতের মাষ্টার ব্যাটসম্যান কোহলিকেও।

ব্যাটসম্যান হিসেবে কোহলির প্রতিদ্বন্দ্বী নেই বর্তমানে। শুধু বর্তমান নয়, ইতিহাসেরই অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে ধরা হচ্ছে তাকে। তিন নম্বর পজিশনে ব্যাটিং করা তারকাদের মধ্যে কোহলিকে টেক্কা দেয়ার মত ব্যাটসম্যানই নেই।

কিন্তু গত ১ বছরে কোহলিকে বেশ ভালো ভাবেই টেক্কা দিচ্ছেন সাকিব আল হাসান। ১৭ জুন ২০১৮ থেকে ১৭ জুন ২০১৯ সাল পর্যন্ত সাকিব তিনে ব্যাটিং করেছেন ১৩টি ইনিংসে। তার রান ৭৬৩ যার গড় ৭৬.৩। বিপরীতে কোহলি ২১টি ইনিংসে ব্যাটিং করেছেন এবং রান করেছেন ১৪২৫ যার গড় ৭৫।

এই তালিকায় সাকিব ও কোহলির পর রয়েছে ইংল্যান্ডের জো রুট। তবে তার ব্যাটিং গড় এই দুই তারকার থেকে অনেক কম। ২২ ইনিংসে তার রান ৮৯৫ যার গড় ৫৫.৯৩।