বাংলাদেশ শুধু নয়, ও এখন বিশ্ব ক্রিকেটের রোল মডেল : ভিভিএস লক্ষ্মন

আগামী ২ জুলাই ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। অস্ট্রেলিয়ার কাছে গতকাল ইংলিশরা ধরাশায়ী হওয়ায় আরও উজ্জ্বল হয়েছে বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্ন। আর স্বপ্নের অন্যতম কারিগর বিশ্ব সেরা আলরাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বকাপে ক্যারিয়ারসেরা ফর্মে আছেন সাকিব।

বিশ্বকাপে গড়ে চলেছেন একের পর এক কীর্তি। তার অতিমানবীয় পারফরম্যান্সে বিমুগ্ধ ভারতীয় কিংবদন্তি ভিভিএস লক্ষ্মন। তাইতো টাইগার অলরাউন্ডারকে রোল মডেল অ্যাখ্যা দিয়েছেন তিনি।

আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর ম্যাচশেষে ছবি ও ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া টুইটারে তিনি লেখেন, সাকিবের আরও একটি অবিশ্বাস্য পারফরম্যান্স। সে যেভাবে নিজের কাজটি করে সেটি আমি ভালোবাসি। এত কীর্তি গড়ার পরও বিনয়ী ও ভদ্র একজন ক্রিকেটার। সেই টুইটবার্তায় সবশেষে সাকিবকে ক্রিকেটের রোল মডেল আখ্যা দেন লক্ষ্মণ।

এবারের ক্রিকেটের বৈশ্বিক টুর্নামেন্টে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন সাকিব। আফগানিস্তানের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ সেই ম্যাচে ব্যাট-বলে ভিনগ্রহের ক্রিকেটারের মতো পারফর্ম করে দলকে একাই জিতিয়েছেন সাকিব। হাফসেঞ্চুরি হাঁকানোর পাশাপাশি বল হাতে ২৯ রান খরচায় ৫ উইকেট তুলে নেন তিনি।

এবারের ক্রিকেটের বৈশ্বিক টুর্নামেন্টে ব্যাটিং-বোলিং দুই বিভাগে বল হাতে ১০ উইকেট শিকারের সঙ্গে নিজের নামের পাশে ৪৭৬ রান রেখেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। বিশ্বকাপের এক আসরে এমন নজির আর কারও নেই। বিশ্বকাপে আফগানদের বিপক্ষে অনিন্দ্যসুন্দর পারফরম্যান্সে একমাত্র ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ ইতিহাসে ১০০০ রান এবং ৩০ উইকেট শিকারের কীর্তি গড়েছেন তিনি।